Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Brazil

Brazil Football: ২০২২ বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জন করে ফেলল নেমারের ব্রাজিল

জার্মানি, ডেনমার্কের পর তৃতীয় দেশ হিসাবে বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জন করল ব্রাজিল। আয়োজক দেশ হিসাবে কাতার এমনিই যোগ্যতা অর্জন করেছে।

বৃহস্পতিবার তারা ১-০ ব্যবধানে হারাল কলম্বিয়াকে।

বৃহস্পতিবার তারা ১-০ ব্যবধানে হারাল কলম্বিয়াকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ১০:০৩
Share: Save:

আগামী বছর বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জন করে ফেলল ব্রাজিল। বৃহস্পতিবার তারা ১-০ ব্যবধানে হারাল কলম্বিয়াকে।

লুকাস পাকুয়েতার গোলে ব্রাজিল হারায় কলম্বিয়াকে। জার্মানি এবং ডেনমার্কের পর তৃতীয় দেশ হিসাবে ২০২২ বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জন করল নেমারের দেশ। আয়োজক দেশ হিসাবে কাতার এমনিই যোগ্যতা অর্জন করেছে।

যোগ্যতা অর্জন পর্বে দুরন্ত ছন্দে রয়েছে ব্রাজিল। এখনও পর্যন্ত ১২টি ম্যাচ খেলে ১১টি জিতেছে নেমারের দল। শুধু গত মাসে কলম্বিয়ার বিরুদ্ধে তারা ড্র করেছে।

গোল করে দলকে জেতানোর পরে পাকুয়েতা বলেন, ‘‘এটা আমাদের কঠোর পরিশ্রমের ফল। এ বার আমাকে দলে জায়গা পাকা করতে হবে।’’

ব্রাজিল শুরু থেকে অবশ্য খুব ভাল খেলতে পারেনি। বিশেষ করে প্রথমার্ধে ম্যাচের রাশ কলম্বিয়ার হাতেই ছিল। দ্বিতীয়ার্ধে কোচ তিতে ছক বদলান। আক্রমণাত্মক ফুটবল ব্রাজিলকে জিতিয়ে দেয়। তিনি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ফ্রেডকে তুলে নিয়ে রিয়াল মাদ্রিদের উইঙ্গার ভিনিসিয়াস জুনিয়রকে নামান।

তাতেই কাজ হয়। ব্রাজিলের খেলায় ছন্দ আসে। ৭২ মিনিটে গোল করেন পাকুয়েতা। মাঝমাঠ থেকে মারকুইনহোস বল বাড়ান নেমারকে। তিনি বল এগিয়ে দেন পাকুয়েতাকে। চলতি বলে গোল করেন পাকুয়েতা।

কলম্বিয়া হারায় তারা লাতিন আমেরিকার গ্রুপে প্রথম চার থেকে নেমে গেল। তাদের টপকে চিলি ১৩ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে চলে এল। তারা প্যারাগুয়েকে হারিয়েছে ১-০ ব্যবধানে।

দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা ও ইকুয়েডর। আর্জেন্টিনার ১১ ম্যাচে ২৫ পয়েন্ট। ইকুয়েডরের ১৩ ম্যাচে ২০ পয়েন্ট। লাতিন আমেরিকার গ্রুপ থেকে প্রথম চারটি দল সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brazil Neymar Football World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE