Advertisement
০২ মে ২০২৪
Afghanistan Vs Sri Lanka

চূর্ণ ২৪ বছর আগের বিশ্বরেকর্ড! জুটিতে ২৪২, নবি-ওমরজাইয়ের ব্যাটে ক্রিকেটে আফগান শাসন

ম্যাচে একটা সময়ে আফগানিস্তান ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল। তখনও মনে হয়নি তৈরি হতে চলেছে নতুন রেকর্ড।

AFG VS SL

মহম্মদ নবি এবং আজমতুল্লাহ ওমরজাই। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০০:৫৫
Share: Save:

পাথুম নিসঙ্কর নজির তৈরির দিনেই তৈরি হল আরও এক বিশ্বরেকর্ড। শ্রীলঙ্কা বনাম আফগানিস্তানের এক দিনের ম্যাচে আফগানিস্তানের মহম্মদ নবি এবং আজমতুল্লাহ ওমরজাইয়ের ষষ্ট উইকেটে ২৪২ রানের জুটি তৈরি করল নতুন বিশ্বরেকর্ড। এক দিনের ক্রিকেটে যেকোনও উইকেটের জুটিতে এটি সর্বোচ্চ রান।

নবি এবং ওমরজাইয়ের ২৪২ রানের জুটির আগে এই রেকর্ড তৈরি হয়েছিল ২৪ বছর আগে। ২০০০ সালে দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস এবং গ্যারি কার্স্টেন ভারতের বিরুদ্ধে ২৩৫ রানের পার্টানারশিপ গড়েছিলেন। এই তালিকায় এর পর রয়েছে ১৯৯৮ সালে ইজাজ় আহমেদ এবং সাইদ আনোয়ারের ভারতেরই বিরুদ্ধে ২৩০ রানের পার্টনারশিপ। ২০০৭ সালে কেভিন ও’ব্রায়েন এবং উইলিয়াম পটারফিল্ড কেনিয়ার বিরুদ্ধে ২২৭ রান এবং ইব্রাহিম জ়াদরান ও রহমানউল্লাহ গুরবাজ় ২০২৩ সালে পাকিস্তানের বিরুদ্ধে ২২৭ রানের পার্টনারশিপ গড়েছিলেন। গিবস এবং কার্স্টেনের ২৪ বছরের পুরনো রেকর্ড এ দিন ভেঙে দিলেন দুই আফগান ব্যাটার।

ম্যাচে একটা সময়ে আফগানিস্তান ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল। তখনও মনে হয়নি তৈরি হতে চলেছে নতুন রেকর্ড। ষষ্ট উইকেটে খেলা ধরেন নবি এবং ওমরজাই। এর পর নবি ১৩০ বলে ১৩৬ রান এবং ওমরজাই ১১৫ বলে ১৪৯ করেন। দু’জনে মিলে ২৪২ রানের পার্টানারশিপ গড়ে তোলেন। যদিও তাতে শেষরক্ষা হয়নি। ম্যাচটি ৪২ রানে জিতে যায় শ্রীলঙ্কা।

প্রসঙ্গত, এ দিনই নজির গড়েছেন শ্রীলঙ্কার ওপেনিং ব্যাটার পাথুম নিসঙ্ক। এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কার প্রথম ব্যাটার হিসাবে দ্বিশতরান করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammad Nabi Azmatullah Omarzai Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE