Advertisement
৩০ এপ্রিল ২০২৪
New Zealand vs Australia

টেস্ট ক্রিকেটে নতুন নজির লায়নের, কী কীর্তি গড়লেন অস্ট্রেলীয় স্পিনার

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট জয়ের অন্যতম কারিগর লায়ন। কিউয়িদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়েছেন অভিজ্ঞ অফস্পিনার। গড়েছেন নতুন কীর্তি।

picture of Nathan Lyon

নাথান লায়ন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১৬:৩৬
Share: Save:

ওয়েলিংটনে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট জয়ের অন্যতম কারিগর নাথান লায়ন। ম্যাচে মোট ১০ উইকেট নিয়েছেন অভিজ্ঞ অফস্পিনার। এই সাফল্য ভেঙে দিয়েছে ৭৮ বছরের পুরনো একটি রেকর্ড।

প্রথম টেস্টে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১৭২ রানে জয় পেয়েছেন প্যাট কামিন্সেরা। নিউ জ়িল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ৬৫ রান খরচ করে ৬ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন লায়ন। তাঁর এই সাফল্যে তৈরি হয়েছে নতুন নজির। টেস্ট ক্রিকেটে নিউ জ়িল্যান্ডের মাটিতে কোনও অস্ট্রেলীয় বোলারের এটাই সেরা বোলিং।

১৯৪৬ সালে অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার উইলিয়াম জোসেফ ও’রিলি ১৪ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন। ওয়েলিংটনের ২২ গজেই নজির গড়েছিলেন প্রাক্তন লেগস্পিনার। রবিবার ৭৮ বছরের পুরনো সেই রেকর্ড ভেঙে দিলেন লায়ন। নিউ জ়িল্যান্ডের মাটিতে অস্ট্রেলীয় স্পিনারদের মধ্যে টেস্টের এক ইনিংসে লায়নই এখন সেরা। একই সঙ্গে নিউ জ়িল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়ার প্রথম স্পিনার হিসাবে ইনিংসে ৬ উইকেট নেওয়া নজিরও গড়লেন লায়ন।

নিউ জ়িল্যান্ডের মাটিতে টেস্টের এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে অস্ট্রেলিয়ার তিন স্পিনারের। ও’রিলি ছাড়াও এই কৃতিত্ব রয়েছে শেন ওয়ার্ন এবং কেরি ও’কিফের। ওয়ার্ন ২০০৫ সালে ক্রাইস্টচার্চে ৩৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন। ও’কিফ ১৯৭৭ সালে একই মাঠে ১০১ রান দিয়ে ৫ উইকেট পেয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nathan Lyon record test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE