Advertisement
০৫ মে ২০২৪
Bangladesh Cricket

বাংলাদেশের হাতে পর্যুদস্ত বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড! লিটনের দাপটে চুনকাম শাকিবদের

ঘরের মাঠে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে চুনকাম করল বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজ়ে জস বাটলারদের ৩-০ হারালেন শাকিব আল হাসানরা। তৃতীয় ম্যাচে ব্যাট হাতে দাপট দেখালেন লিটন দাস।

Picture of Bangladesh cricketers celebrating victory

ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজ়ে চুনকাম করল বাংলাদেশ। সিরিজ় জিতে ট্রফি হাতে দলের ক্রিকেটারদের উল্লাস। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৯:০৫
Share: Save:

ঘরের মাঠে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে মাটি ধরাল বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজ়ের তিনটি ম্যাচই জিতলেন শাকিব আল হাসানরা। তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে ব্যাট হাতে দাপট দেখালেন লিটন দাস। ১৬ রানে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ় চুনকাম করল বাংলাদেশ।

তৃতীয় ম্যাচে ঢাকার শের-ই বাংলা স্টেডিয়ামে টসে জেতে ইংল্যান্ড। প্রথমে বাংলাদেশকে ব্যাট করতে পাঠান ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। বাংলাদেশের হয়ে শুরুটা ভাল করেন দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার। পাওয়ার প্লে-তে কোনও উইকেট পড়েনি। রানের গতি বাড়াতে গিয়ে ২৪ রানের মাথায় আউট হন রনি।

দ্বিতীয় উইকেটে লিটনের সঙ্গে জুটি বাঁধেন নাজমুল হাসান শান্ত। দু’জনে মিলে দলের রানকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। ইংল্যান্ডের বোলিং আক্রমণে স্যাম কারেন, জোফ্রা আর্চাররা ছিলেন। তাতেও কোনও সমস্যা হয়নি লিটনের। অর্ধশতরান করেন তিনি। শেষ পর্যন্ত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৫৮ রান করে বাংলাদেশ। লিটন ৫৭ বলে ৭৩ রান করে অপরাজিত থাকেন। শান্ত করেন ৪৭ রান।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয়নি ছোট ফরম্যাটের বিশ্বচ্যাম্পিয়নদের। প্রথম ওভারেই শূন্য রানে আউট হন ফিল সল্ট। তার পরে অবশ্য বড় জুটি হয় দাউইদ মালান ও অধিনায়ক বাটলারের মধ্যে। দু’জনে মিলে দলের রানকে ১০০ পার করান। ইংল্যান্ডের জিততে ৪২ বলে দরকার ছিল ৫৮ রান। হাতে ছিল ৯ উইকেট। দেখে মনে হচ্ছিল, তারা অন্তত এই ম্যাচটা জিতবে।

১৪তম ওভারের প্রথম দুই বলে পর পর আউট হন মালান ও বাটলার। প্রথমে ৫৩ রানের মাথায় মালানকে আউট করেন মুস্তাফিজুর রহমান। পরের বলেই ৪০ রানের মাথায় রান আউট হয়ে যান বাটলার। সেখান থেকেই খেই হারিয়ে ফেলে ইংল্যান্ডের ব্যাটিং। পরের দিকের ব্যাটারদের মধ্যে কেউ বড় রান করতে পারেননি। ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪২ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। ১৬ রানে ম্যাচ হারেন বাটলাররা।

চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ইংল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ। পরের ম্যাচে ঢাকায় ৪ উইকেটে জেতেন শাকিবরা। এ বার তৃতীয় ম্যাচেও জিতলেন তাঁরা। সেই সঙ্গে বিশ্বচ্যাম্পিয়নদের চুনকাম করল বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE