Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Nazmul Hasan Papon

পূর্ণ মন্ত্রী হচ্ছেন বাংলাদেশ ক্রিকেটের শীর্ষ কর্তা, নাজমুলকে ক্রীড়ামন্ত্রী করতে পারেন হাসিনা

২০০৯ সাল থেকে বাংলাদেশের সংসদ সদস্য হলেও এই প্রথম বার মন্ত্রী হতে চলেছেন নাজমুল। নতুন মন্ত্রিসভার যে তালিকা প্রকাশ হয়েছে, তাতে পূর্ণ মন্ত্রী হিসাবে নাম রয়েছে বিসিবি সভাপতির।

picture of Nazmul Hasan

নাজমুল হাসান পাপন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ২২:২৩
Share: Save:

নতুন দায়িত্ব পেতে চলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। বুধবার বাংলাদেশের মন্ত্রিপরিষদের সচিব মাহবুব হোসেন সে দেশের নতুন মন্ত্রিসভার মন্ত্রীদের নাম ঘোষণা করেছেন। পূর্ণ মন্ত্রীদের তালিকায় রয়েছে বিসিবি সভাপতির নাম।

২০০৯ সাল থেকে কিশোরগঞ্জ ৬ সংসদীয় আসন থেকে নির্বাচনে জিতছেন নাজমুল। অভিজ্ঞ সাংসদকে এ বার মন্ত্রিসভায় জায়গা দিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার ২৫ জন পূর্ণ মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রীর তালিকা প্রকাশ করা হয়েছে। তাতে নাম রয়েছে সে দেশের শীর্ষ ক্রিকেট কর্তারা।

নতুন মন্ত্রীদের নাম ঘোষণা করা হলেও কে কোন দফতর পাবেন, তা সরকারি ভাবে জানানো হয়নি। বৃহস্পতিবার শপথগ্রহণের পর জানা যাবে কে কোন মন্ত্রকের দায়িত্ব পাচ্ছেন। বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর, অভিজ্ঞ ক্রিকেট প্রশাসককে ক্রীড়ামন্ত্রীর দায়িত্ব দিতে পারেন হাসিনা।

বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার বঙ্গভবনে হাসিনা নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী-সহ নতুন মন্ত্রিসভার সদস্য হচ্ছেন ৩৭ জন। আগের মন্ত্রিসভায় ব্যাপক রদবদল করা হয়েছে এ বার। বাদ গিয়েছেন ১৫ জন পূর্ণ মন্ত্রী এবং ১৩ জন প্রতিমন্ত্রী। দু’জন উপমন্ত্রীও আপাতত জায়গা পাচ্ছেন না নতুন মন্ত্রিসভায়। এক ঝাঁক নতুন মুখকে বেছে নিয়েছেন হাসিনা। ক্রিকেট বোর্ডের সভাপতি বাংলাদেশের মন্ত্রিসভায় জায়গা পেলেও দুই ক্রিকেটার-সাংসদ শাকিব আল হাসান এবং মাশরাফি মোর্তাজার নাম অবশ্য বিবেচনা করা হয়নি।

২০১২ সাল থেকে বিসিবির সভাপতি পদে রয়েছেন নাজমুল। ২০১৮ সালের নভেম্বর থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত তিনি ছিলেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি। ক্রিকেট বিশ্বে দক্ষ প্রশাসক হিসাবে পরিচিত নাজমুলের কাঁধেই সম্ভবত দেশের খেলাধুলোর দায়িত্ব তুলে দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE