Advertisement
১৬ মে ২০২৪
Bangladesh Cricket

কলকাতার মতো ঢাকার তাপমাত্রাও ৪০ ডিগ্রি, খুদে ক্রিকেটারদের বাঁচাতে বদল ৪৪ বছরের প্রতিযোগিতায়

স্কুল ক্রিকেট প্রতিযোগিতায় একাধিক পরিবর্তন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তীব্র গরমের কথা মাথায় রেখেই পরিবর্তন করা হয়েছে প্রতিযোগিতার ধরন।

picture of Cricket

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ১৭:৫৬
Share: Save:

পশ্চিমবঙ্গের মতোই গরমে পুড়ছে বাংলাদেশ। ঢাকা-সব বিভিন্ন জায়গার তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। তার মধ্যেই চলছে স্কুল ক্রিকেট। তীব্র গরমের মধ্যে ৫০ ওভারের ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের স্কুল পড়ুয়াদের। তাদের স্বাস্থ্যের কথা চিন্তা করে প্রতিযোগিতার ধরন বদলে দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পরিবর্তন করা হয়েছে খেলার সময়ও।

বাংলাদেশের আবহাওয়া দফতর জানিয়েছে, দেশে নজিরবিহীন তাপপ্রবাহ চলছে। এই পরিস্থিতি থেকে দ্রুত নিস্তার পাওয়ার আশা দেখাতে পারেননি আবহবিদেরা। তার মধ্যেই ২৯ এপ্রিল থেকে শুরু হয়েছে স্কুল ক্রিকেট। তীব্র গরমের মধ্যে স্কুল পড়ুয়াদের প্রতিযোগিতা আয়োজন নিয়ে প্রশ্ন উঠলেও খেলা বন্ধ রাখেনি বিসিবি। ৫০ ওভারের প্রতিযোগিতা করে দেওয়া হয়েছে ২০ ওভারের। এক দিনের ক্রিকেটের বদলে স্কুল পড়ুয়াদের খেলতে হবে টি-টোয়েন্টি ম্যাচ। সময় সামান্য পরিবর্তন করা হলেও রোদের মধ্যেই হবে খেলা।

বিসিবি বিবৃতি দিয়ে বলেছে, ‘‘দেশজুড়ে তাপপ্রবাহের কথা মাথায় রেখে বাংলাদেশের বয়স ভিত্তিক ক্রিকেট প্রতিযোগিতায় কিছু পরিবর্তন করা হয়েছে। দেশের সব জায়গায় বয়স ভিত্তিক প্রতিযোগিতাগুলি হবে টি-টোয়েন্টি ক্রিকেটের।’’ উল্লেখ্য, বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ১৪টি মাঠে হবে বয়স ভিত্তিক স্কুল ক্রিকেট প্রতিযোগিতার ম্যাচগুলি। খেলবে মোট ৬৪টি দল।

আগে খেলা শুরু হওয়ার কথা ছিল সকাল ৯টা থেকে। নতুন নির্দেশিকায় বলা হয়েছে, খেলা শুরু হবে সকাল ৮.৩০ মিনিট থেকে। দুপুর ১২.৩০ মিনিটের মধ্যে খেলাগুলি শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। দু’ইনিংসের মাঝে ৪০ মিনিটের বিরতি পাবে খুদে ক্রিকেটারেরা। ১৯৮০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতা এ বারই প্রথম ৫০ ওভারের হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Cricket BCB Heatwave School Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE