Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Chris Gayle: টি-টোয়েন্টি ক্রিকেটকে খুন করছেন রোহিত, শুভমনরা, হঠাৎই বিস্ফোরক গেল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ নভেম্বর ২০২১ ১৩:৫৬
বিস্ফোরক গেল।

বিস্ফোরক গেল।
ফাইল ছবি

টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার তিনি। এখনও পর্যন্ত এই ফরম্যাটে সব থেকে বেশি রান রয়েছে তাঁরই। সেই ক্রিস গেলই এ বার তুলোধনা করলেন এখনকার দিনের ওপেনারদের। জানালেন, এখনকার দিনের ওপেনাররা টি-টোয়েন্টি ক্রিকেটকে ‘খুন’ করছেন।

গত আইপিএল-এ কিছু ওপেনারের স্ট্রাইক রেট দেখলেই বোঝা যাবে গেলের কথা অমূলক নয়। শুভমন গিল, শিখর ধবন, দেবদত্ত পাড়িক্কল, রোহিত শর্মা, কুইন্টন ডি’কক, কারওরই স্ট্রাইক রেট আহামরি নয়। ১১৫-১২০-র মধ্যেই ঘোরাফেরা করছেন তাঁরা। সেখানে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪৫৩টি ম্যাচ খেলে গেলের স্ট্রাইক রেট ১৫০-র কাছাকাছি।

গেলের মতে, শুরু থেকেই ধুমধাড়াক্কা খেলার যে প্রবণতা ছিল, তা এখন অনেকটাই কমে গিয়েছে। এখন ব্যাটাররা পাওয়ার প্লে ওভারগুলিতে অনেকটাই সাবধানী হয়ে খেলেন। ফলে টি-টোয়েন্টি ক্রিকেটের জৌলুস ক্রমশ কমে এসেছে। গেল এ ক্ষেত্রে তুলে ধরেছেন টি-টেন ক্রিকেটের উদাহরণ।

Advertisement

গেলের কথায়, “আমার মনে হয়, এখন যে ভাবে টি-টেন ক্রিকেট খেলা হচ্ছে সে ভাবেই টি-টোয়েন্টি ক্রিকেট খেলা শুরু হয়েছিল। প্রথম ওভার থেকেই তখন ব্যাটাররা মারতে শুরু করত। এখন সেটা অনেক কমে গিয়েছে। টি-টেন ক্রিকেট সেখানে নিজেদের অন্য উচ্চতায় নিয়ে চলে গিয়েছে। এখনকার ওপেনাররা টি-টোয়েন্টি ক্রিকেটের বিনোদনকে খুন করে ফেলছে। এখনকার ব্যাটাররা প্রথম ছয় ওভার অনেক সাবধানী হয়ে খেলছে। এখন শুধু রান করার দিকেই ওরা জোর দিয়েছে। প্রথম ছয় ওভারে আগে লোকে যে আনন্দ পেত, এখন আর সেটা পায় না। সেই অভাব কিন্তু টি-টেন ক্রিকেট পূরণ করে ফেলেছে।”

কেন ওপেনাররা এত ভয় পান সেটা বুঝতে পারছেন না গেল। বলেছেন, “জানি না কেন প্রথম ছয় ওভারে ওরা খাঁচায় ঢুকে থাকে। টি-টোয়েন্টি ক্রিকেট শুরু হওয়ার সময় আমরা প্রথম বল থেকে মারতাম। এখন কেন এই আগ্রাসন কমে গেল?”

আরও পড়ুন

Advertisement