Advertisement
০১ অক্টোবর ২০২২
olympics

Cricket Australia: অলিম্পিক্সে ক্রিকেট? অন্য পথে পরিকল্পনা করছে ক্রিকেট অস্ট্রেলিয়া

২০২৮ অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি এখনও নিশ্চিত নয়। আয়োজক দেশের সুবিধা নিয়ে ২০৩২ অলিম্পিক্সে ক্রিকেট অন্তর্ভুক্ত করতে চায় অস্ট্রেলিয়া।

২০৩২ সালের অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে চায় অস্ট্রেলিয়া।

২০৩২ সালের অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে চায় অস্ট্রেলিয়া। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ১৫:৩০
Share: Save:

আইসিসি অনেক দিন ধরেই চেষ্টা করছে ক্রিকেটকে অলিম্পিক্সে অন্তর্ভুক্ত করার। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) সঙ্গে গত কয়েক বছর ধরেই আলোচনা করছেন আইসিসি কর্তারা। লক্ষ্য ২০২৮ সালে ক্রিকেটকে জায়গা করে দেওয়া। কিন্তু কোনও কিছুই এখনও নিশ্চিত নয়। এ বার অন্য ভাবে ক্রিকেটকে অলিম্পিক্সে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিল অস্ট্রেলিয়া।

বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ছিল মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেট। প্রতিযোগিতায় সোনা জিতেছে অস্ট্রেলিয়া। এই সাফল্যের পরেই ২০৩২ সালের অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে উদ্যোগী হয়েছে অস্ট্রেলিয়া। ২০৩২ সালে অলিম্পিক্স হবে ব্রিসবেনে। আয়োজক দেশ হিসাবে কয়েকটি খেলা অন্তর্ভুক্ত করতে পারবে অস্ট্রেলিয়া। সেই সুযোগ কাজে লাগিয়েই ক্রিকেটের জন্য আইওসির কাছে সওয়াল করার পরিকল্পনা করা হয়েছে।

অস্ট্রেলিয়ার অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট। ক্রীড়াবিশ্বে ক্রিকেটকে আরও পরিচিত করতে ২০৩২ সালে অলিম্পিক্সের পাশাপাশি প্যারালিম্পিক্সেও ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে চায় অস্ট্রেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়ার চিফ এক্সিকিটিভ নিক হকলে বলেছেন, ‘‘আমরা একটা পরিকল্পনা করেছি। সেই মতো এগোতে চাই। আমাদের কিছু দায়িত্ব রয়েছে। সেগুলো যথাযথ ভাবে পালন করতে হবে। যাতে আমরা লক্ষ্যে পৌঁছতে পারি। ক্রিকেটের আরও প্রসারের জন্য কাজ করছি আমরা। মানুষের আগ্রহ বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। ক্রিকেটকে আমরা এমন জায়গায় নিয়ে যেতে চাই, যাতে সমস্ত অস্ট্রেলীয় ক্রিকেট নিয়ে গর্ব করতে পারেন।’’ আগামী পাঁচ বছরে পুরুষ এবং মহিলাদের ক্রিকেটে অন্তত তিনটি করে আইসিসির প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েছে অস্ট্রেলিয়া। সাফল্য এবং জনপ্রিয়তাকে তুলে ধরেই ব্রিসবেন অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে চান অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তারা।

২০২৮ সালের অলিম্পিক্সে যে নতুন খেলাগুলি অন্তর্ভুক্ত করা হবে, তার প্রাথমিক তালিকায় রয়েছে ক্রিকেট। তালিকায় রয়েছে ন’টি খেলা। আইওসি এবং আইসিসি কর্তাদের মধ্যে কয়েক দফা আলোচনা হয়েছে। অগস্টের শেষে আরও একটি বৈঠক হওয়ার কথা দু’পক্ষের। তার পরই বোঝা যাবে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে ক্রিকেট থাকবে কি না। তা না হলেও ২০৩২ সালের অলিম্পিক্সে ক্রিকেট নিয়ে আশাবাদী অজি ক্রিকেট কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.