Advertisement
০৩ মে ২০২৪
IPL 2024

৬ নজির: আইপিএলে কোন কোন কীর্তি গড়তে পারেন ধোনি

আসন্ন আইপিএলেও চেন্নাইকে নেতৃত্ব দেওয়ার কথা ধোনির। এ বারের প্রতিযোগিতায় তাঁর জন্য অপেক্ষা করছে ছ’টি মাইলফলক। তার মধ্যে একটি মাঠে নামার সঙ্গে সঙ্গেই স্পর্শ করে ফেলবেন।

picture of MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৩:২৩
Share: Save:

গত বারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসকে এ বারের আইপিএলেও নেতৃত্ব দেবেন মহেন্দ্র সিংহ ধোনি। হাঁটুর অস্ত্রোপচারের পর এ বার অনেক বেশি ফিট তিনি। আন্তর্জাতিক ক্রিকেটজীবনের প্রথম দিকের মতো আবার বড় বড় চুল রেখেছেন চেন্নাই অধিনায়ক। নতুন রূপের চেন্নাই অধিনায়কের জন্য অপেক্ষা করছে হাফ ডজন নজির।

১) প্রবীণতম ক্রিকেটার: ধোনির বয়স এখন ৪২। এত বেশি বয়সে এর আগে কোনও ক্রিকেটার আইপিএল খেলেননি। আগামী ২২ মার্চ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে মাঠে নামার সঙ্গে সঙ্গে ধোনি হবেন আইপিএল খেলা প্রবীণতম ক্রিকেটার।

২) ৫০০০ রান: ধোনির প্রয়োজন আর ৪৩ রান। তা হলে চেন্নাই সুপার কিংসের জার্সি গায়ে ৫০০০ রান পূর্ণ করবেন তিনি। আইপিএল এবং অধুনা লুপ্ত চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি মিলিয়ে চেন্নাইয়ের হয়ে ধোনি খেলেছেন মোট ২৪৪টি ম্যাচ। ৩৮.৭২ গড়ে এখনও পর্যন্ত করেছেন ৪৯৫৭ রান। ধোনির স্ট্রাইক রেট ১৩৭.৮। চেন্নাইয়ের হয়ে ২৩টি অর্ধশতরানের ইনিংস রয়েছে অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটারের।

৩) ২৫০ ম্যাচ: এ বারের আইপিএলে ধোনি ছ’টি ম্যাচ খেললেই চেন্নাইয়ের জার্সি গায়ে ২৫০টি ম্যাচ (আইপিএল এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে) খেলার মাইলফলক স্পর্শ করবেন। চেন্নাইয়ের প্রথম ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়বেন ধোনি।

৪) ২৫০ ছক্কা: এ বারের আইপিএলে ধোনিকে মারতে হবে ১১টি ছক্কা। তা হলে আইপিএলে ২৫০টি ছয় মারার নজির গড়বেন তিনি। চতুর্থ ক্রিকেটার হিসাবে আইপিএলে ২৫০ ছক্কা মারার নজির গড়বেন ধোনি। এখনও পর্যন্ত এই কীর্তি রয়েছে ক্রিস গেল (৩৫৭), রোহিত শর্মা (২৫৭) এবং এবি ডিভিলিয়ার্স (২৫১)।

৫) ১৫০০ রান: চেন্নাই অধিনায়কের চাই ৫৫ রান। এই রান করতে পারলেই চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে আইপিএলে ১৫০০ রান পূর্ণ করবেন ধোনি। চিদম্বরম স্টেডিয়ামে ধোনি এখনও পর্যন্ত আইপিএলের ৬২টি ম্যাচ খেলেছেন। ৫৫টি ইনিংসে করেছেন ১৪৪৫ রান। সিএসকের ঘরের মাঠে চেন্নাই অধিনায়কের গড় ৪২.৫ এবং স্ট্রাইক রেট ১৪৫.৫২।

৬) ২০০ শিকার: উইকেটরক্ষক হিসাবেও আইপিএলে নতুন নজির গড়ার সুযোগ রয়েছে ধোনির সামনে। সে জন্য এ বারের আইপিএলে তাঁকে ২০ জন ব্যাটারকে ক্যাচ বা স্টাম্প আউট করতে হবে। তা হলে আইপিএলে ধোনির শিকার সংখ্যা হবে ২০০। প্রথম উইকেটরক্ষক হিসাবে আইপিএলে এই নজির গড়বেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 MS Dhoni CSK Milestone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE