Advertisement
০১ মে ২০২৪
India Cricket

ভারতীয় দলের গোপন তথ্য ফাঁস, এশিয়া কাপে অশ্বিনকেই চেয়েছিলেন রোহিতেরা, তারপর?

এশিয়া কাপের ফাইনালে ভারতীয় দলে সুযোগ পান ওয়াশিংটন সুন্দর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আবার খেললেন রবিচন্দ্রন অশ্বিন। তা হলে কোন বোলারের উপর ভরসা করছে ম্যানেজমেন্ট?

Rahul Dravid and Rohit Sharma

রাহুল দ্রাবিড় (বাঁ দিকে) ও রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৬
Share: Save:

ভারতীয় ক্রিকেটের অন্দরমহলে কী হচ্ছে? এশিয়া কাপে অক্ষর পটেল চোট পাওয়ার পরে ভারত থেকে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছিল ওয়াশিংটন সুন্দরকে। ফাইনালে সুযোগ পেয়েছিলেন প্রথম একাদশে। অস্ট্রেলিয়া সফরে সুন্দরের পাশাপাশি স্কোয়াডে নেওয়া হয়েছে রবিচন্দ্রন অশ্বিনকে। প্রথম ম্যাচে সুযোগ পেয়েছেন অশ্বিন। নেওয়া হয়নি সুন্দরকে। তা হলে কোন স্পিনারের উপর ভরসা দেখাচ্ছে ভারত? যদি অক্ষর খেলতে না পারেন তা হলে বিশ্বকাপে কাকে নেওয়া হবে? ভারতের অন্দরমহলের কিছুটা আভাস দিয়েছেন দীনেশ কার্তিক।

ভারতীয় ক্রিকেটারের মতে, এশিয়া কাপে অক্ষর চোট পাওয়ার পরেও প্রথমে অশ্বিনের উপরেই ভরসা দেখিয়েছিলেন দলের অধিনায়ক রোহিত শর্মা ও কোচ রাহুল দ্রাবিড়। তাঁদের অনুরোধ উড়িয়ে দেন অশ্বিন। কার্তিক বলেন, ‘‘আমি রোহিত, দ্রাবিড়দের পাশেই দাঁড়াব। যতটা জানি, এশিয়া কাপ ফাইনালের আগেও ওরা প্রথমে অশ্বিনকে ফোন করেছিল। কিন্তু তখন অশ্বিন খেলতে রাজি হয়নি। কারণ, খেলার মতো ফিটনেস ছিল না অশ্বিনের। ও নিজেই সুন্দরের নাম করেছিল। সুন্দর তখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ছিল। স্থানীয় প্রতিযোগিতায় খেলছিল। তাই সুন্দরকে পাঠানো হয়েছিল।’’

এশিয়া কাপের ফাইনালের আগে রোহিত, দ্রাবিড়ের ফোন থেকে অশ্বিন বুঝতে পারেন, তাঁকে নিয়ে ভাবনা চিন্তা করছে দল। তাই তিনি অনুশীলন শুরু করেন। কার্তিকের কথায়, ‘‘অশ্বিন স্থানীয় স্তরে কয়েকটা ম্যাচ খেলে। নিজের ফিটনেসে জোর দেয়। তার পরেই অস্ট্রেলিয়া সিরিজ়ে ওকে নেওয়া হয়। ভারতীয় ম্যানেজমেন্টের প্রথম পছন্দ বরাবরই অশ্বিন। সুন্দর নয়।’’

১৯ মাস পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে খেলেছেন অশ্বিন। ১০ ওভার বলও করেছেন। ৪৭ রান দিয়ে মার্নাশ লাবুশেনের উইকেট নিয়েছেন। অশ্বিন ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর থেকেই জল্পনা শুরু হয়েছে, বিশ্বকাপের দলে শেষ মুহূর্তে পরিবর্তন হতে পারে। এক জন ডান হাতি স্পিনার নিতে পারে ম্যানেজমেন্ট। এখন দেখার শেষ পর্যন্ত ভারতের বিশ্বকাপের দলে কোনও পরিবর্তন হয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE