Advertisement
০৪ মে ২০২৪
India vs England 2024

ইতিহাস অ্যান্ডারসনের, প্রথম পেসার হিসাবে টেস্টে ৭০০ উইকেট, ভারত শেষ ৪৭৭ রানে

ধর্মশালা সাক্ষী থাকল ইতিহাসের। বিশ্বের প্রথম পেসার হিসাবে টেস্টে ৭০০ উইকেট নিলেন জেমস অ্যান্ডারসন। ভারতের প্রথম ইনিংস শেষ হয়ে গেল ৪৭৭ রানে।

James Anderson

জেমস অ্যান্ডারসন। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৯:৫৩
Share: Save:

ধর্মশালা সাক্ষী থাকল ইতিহাসের। বিশ্বের প্রথম পেসার হিসাবে টেস্টে ৭০০ উইকেট নিলেন জেমস অ্যান্ডারসন। ভারতের প্রথম ইনিংস শেষ হয়ে গেল ৪৭৭ রানে। ইংরেজ পেসার শনিবার সকালে কুলদীপ যাদবের উইকেট নিয়ে ইতিহাস গড়লেন।

৪১ বছর বয়সে এক জন পেসার টেস্ট ক্রিকেট খেলছেন, এই দৃশ্য বিরল। সেই বয়সে রেকর্ড গড়লেন অ্যান্ডারসন। প্রথম পেসার হিসাবে তিনি ৭০০ উইকেট নিলেও টেস্টে সব থেকে বেশি উইকেট নেওয়ার তালিকায় রয়েছেন তৃতীয় স্থানে। তাঁর সামনে শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীধরন এবং শেন ওয়ার্ন। মুরলীধরন নিয়েছিলেন ৮০০ উইকেট। প্রয়াত স্পিনার ওয়ার্নের ঝুলিতে ৭০৮টি উইকেট। তাঁদের পরেই নাম অ্যান্ডারসনের। কিন্তু কোনও পেসার এখনও পর্যন্ত ৭০০ উইকেট নিতে পারেননি।

২০০৩ সালে অভিষেক হয়েছিল অ্যান্ডারসনের। তখন জন্মও হয়নি ইংল্যান্ড দলে খেলা রেহান আহমেদ শোয়েব বশিরদের। টেস্ট ক্রিকেটকে প্রাধান্য দিয়ে ২০১৫ সাল থেকে ইংল্যান্ডের হয়ে সাদা বলের ক্রিকেট খেলা ছেড়ে দেন অ্যান্ডারসন। তার পর থেকে শুধু টেস্টেই দেখা যায় তাঁকে। ইংল্যান্ড দল অ্যান্ডারসনের বয়সের কথা মাথায় রেখে তাঁকে বিশ্রাম দিয়ে খেলায়। তার পরেও ৭০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেললেন অ্যান্ডারসন।

ধর্মশালা টেস্টে ইংল্যান্ড প্রথম ইনিংসে ২১৮ রান তোলে। জবাবে খেলতে নেমে ভারত তোলে ৪৭৭ রান। শতরান করেন রোহিত শর্মা এবং শুভমন গিল। সেই ইনিংসে ইংল্যান্ডের হয়ে ৫ উইকেট নিলেন বশির। ২৫৯ রানে লিড নিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England 2024 James Anderson Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE