Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England 2024

ইংল্যান্ডের বাজ়বল চলছেই, ৪৪৫ রান তুলেও স্বস্তি নেই ভারতের, দিনের শেষে স্টোকসেরা ২০৭/২

প্রথম ইনিংসে ৪৪৫ রান তুলেও স্বস্তি নেই ভারতের। রোহিত শর্মাদের বিরুদ্ধে দ্রুত রান তুলছে ইংল্যান্ড। নেমেই আক্রমণাত্মক খেলতে শুরু করেন বেন ডাকেট। শতরান করেন তিনি।

Ben Dacket

শতরানের পর বেন ডাকেট। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৪
Share: Save:

রাজকোটে প্রথম ইনিংসে ৪৪৫ রান তুলেও স্বস্তি নেই ভারতের। রোহিত শর্মাদের বিরুদ্ধে তৃতীয় টেস্টে দ্রুত রান তুলছে ইংল্যান্ড। নেমেই আক্রমণাত্মক ভাবে ব্যাটিং শুরু করেন ওপেনার বেন ডাকেট। শতরান করেন তিনি। দিনের শেষে ১৩৩ রান করে অপরাজিত। ইংল্যান্ড ২০৭/২।

প্রথম দিনের শেষে ভারত ৩২৬ রান তুলেছিল ৫ উইকেট হারিয়ে। দ্বিতীয় দিনে ভারতের ইনিংস শেষ হয় ৪৪৫ রানে। কিন্তু ইংল্যান্ড প্রায় ৬ রান প্রতি ওভার করে রান তোলে। দিনের শেষে ২০৭ রানে পৌঁছে যায় ৩৫ ওভার খেলে। ডাকেট ১১৮ বলে ১৩৩ রান করেন। ২১টি চার এবং দু'টি ছক্কা মারেন তিনি। ডাকেটের সঙ্গে ক্রিজ়ে রয়েছেন জো রুট।

ভারতের পাঁচ বোলারের মধ্যে সব থেকে বেশি রান দিয়েছেন মহম্মদ সিরাজ। তাঁর বোলিংয়ে কোনও বৈচিত্র পাওয়া যায়নি। ১০ ওভারে ৫৪ রান দিয়ে একটি উইকেট নেন তিনি। রান দিয়েছেন কুলদীপ যাদবও। তিনি ৬ ওভারে ৪২ রান দিলেও কোনও উইকেট পাননি। ৭ ওভারে ৩৭ রান দিয়ে একটি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। যশপ্রীত বুমরা এবং রবীন্দ্র জাডেজা কোনও উইকেট পাননি।

সিরিজ় ১-১ অবস্থায় রাজকোটে তৃতীয় টেস্ট খেলতে নেমেছে ভারত এবং ইংল্যান্ড। সেই ম্যাচে শুক্রবার প্রথম সেশনটা সামলে দিয়েছিলেন অশ্বিন এবং ধ্রুব জুরেল। দ্বিতীয় সেশনে তাঁরা আউট হওয়ার পর যশপ্রীত বুমরা ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ২৬ রান যোগ করেন। তাঁর ২৮ বলে ২৬ রানের ইনিংসে ছিল তিনটি চার এবং একটি ছক্কা। যা ভারতকে ৪৪৫ রানে পৌঁছে দিতে সাহায্য করে।

দ্বিতীয় দিনের শুরুতেই রাতপ্রহরী কুলদীপ যাদবের উইকেট তুলে নেন জেমস অ্যান্ডারসন। কুলদীপের ব্যাটে খোঁচা লেগে উইকেটরক্ষক বেন ফোকসের হাতে ক্যাচ চলে যায়। তার পর বেশি ক্ষণ ক্রিজ়ে টিকতে পারেননি রবীন্দ্র জাডেজাও। ১১২ রান করে আউট হয়ে যান তিনি। প্রথম দিনে ভারত শেষ করেছিল ৩২৬ রানে ৫ উইকেট। দ্বিতীয় দিনের সকালেই সেটা হয় ৩৩১ রানে ৭ উইকেট। ইংল্যান্ডের বোলারেরা ম্যাচ ফেরার একটা সম্ভাবনা তৈরি করেছিলেন। কিন্তু তাঁদের সেই আশায় জল ঢেলে দেন অশ্বিন এবং জুরেল।

অভিষেক ম্যাচ খেলতে নেমেছেন জুরেল। বৃহস্পতিবার অন্য অভিষেককারী সরফরাজ় খানের মতো জুরেলকেও এ দিন ব্যাট হাতে সাবলীল দেখাচ্ছিল। তিনি শুরু থেকেই দায়িত্ব নিয়ে খেলছিলেন। কিন্তু অর্ধশতরান থেকে মাত্র ৪ রান দূরে থেমে যেতে হয় জুরেলকে। রেহান আহমেদের বলে খোঁচা দেন তিনি। বল জমা হয় ইংরেজ উইকেটরক্ষকের হাতে। ১০৪ বলে ৪৬ রান করেন জুরেল। তাঁর সঙ্গী অশ্বিন ৮৯ বলে ৩৭ রান করেন। দু'জনে মিলে ৭৭ রানের জুটি গড়েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England 2024 ECB England Cricket Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE