Advertisement
৩০ এপ্রিল ২০২৪
T20I

২০ ওভারে ৪২৭ রান, পাঁচ বিশ্বরেকর্ড! টি২০ ক্রিকেটে ইনিংস গড়াল ৩২ ওভারে

এশিয়ান গেমসে গত ২৭ সেপ্টেম্বর একাধিক বিশ্বরেকর্ড গড়েছিল নেপাল। মাত্র ১৮ দিনেই হাতছাড়া হল তাদের সব রেকর্ড।

picture of cricket

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৭:৪৪
Share: Save:

টি-টোয়েন্টি ক্রিকেটে তৈরি হল নতুন নজির। এক ইনিংসে উঠল ৪২৭ রান। জয় এল ৩৬৪ রানে। তবে পুরুষদের নয়, মহিলাদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে হল নতুন বিশ্বরেকর্ড। ভেঙে গেল নেপালের সর্বোচ্চ রানের ইনিংসের বিশ্বরেকর্ড।

গত ২৭ সেপ্টেম্বর এশিয়ান গেমসের ম্যাচে মঙ্গোলিয়ার বিরুদ্ধে ৩ উইকেটে ৩১৪ রান করেছিল নেপাল। শুক্রবার চিলির মহিলা দলের বিরুদ্ধে অর্জেন্টিনার মহিলা দল তুলল ১ উইকেটে ৪২৭ রান। জবাবে চিলির ইনিংস শেষ হল ১৫ ওভারে ৬৩ রানে। আর্জেন্টিনার মহিলা দল জয় পেল ৩৬৪ রানে। রানের ব্যবধানের জয়ের নিরিখেও নতুন বিশ্বরেকর্ড তৈরি হল এই ম্যাচে। আগের এই রেকর্ডটিও ছিল নেপালের দখলে। এশিয়ান গেমসের ম্যাচে মঙ্গোলিয়াকে ৩১৫ রানে হারিয়েছিল তারা।

প্রথমে ব্যাট করে আর্জেন্টিনার মহিলা দল। দুই ওপেনার লুসিয়া টেলর এবং অ্যালবার্টিনা গালান ৩৫০ রানের জুটি গড়ে বিশ্বরেকর্ড করেছেন। শুধু প্রথম উইকেটে নয়, টি-টোয়েন্টি ক্রিকেটের যে কোনও উইকেটের জুটিতে এত রান এর আগে কখনও ওঠেনি। এর আগে সর্বোচ্চ জুটির রেকর্ড ছিল আফগানিস্তানের উসমান ঘানি এবং হজরতুল্লাহ জাজাইয়ের দখলে। তাঁরা ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম উইকেটের জুটিতে ২৩৬ রান করেছিলেন। সেই রেকর্ডও ভেঙে দিলেন আর্জেন্টিনার দুই মহিলা ব্যাটার। চিলির বিরুদ্ধে এই ম্যাচে আর্জেন্টিনার টেলর ৮৪ বলে ১৬৯ রান করে আউট হন। ২৭টি চার মারেন তিনি। গালান অপরাজিত থাকেন ১৪৫ রানে। ৮৪ বলের ইনিংসে ২৩টি চার মেরেছেন তিনি। তিন নম্বরে নামা মারিয়া কাস্তিনেইরাস অপরাজিত থাকেন ১৬ বলে ৪০ রান করে।

২০ ওভারের ইনিংস হলেও আর্জেন্টিনার মহিলা দল আসলে খেলেছে ৩২ ওভার। কারণ চিলির বোলারেরা ৬৪টি ‘নো’ বল এবং ৮টি ‘ওয়াইড’ বল করেছেন। অর্থাৎ, তাঁরা মোট ৭২টি বল বা ১২ ওভার বেশি করেছেন। অতিরিক্ত হিসাবে ৭৩ রান যোগ হয়েছে আর্জেন্টিনার। এ ক্ষেত্রেও তৈরি হল নতুন বিশ্বরেকর্ড। এত দিন পর্যন্ত মোজ়াম্বিক একটি ইনিংসে সর্বোচ্চ ৪১ রান অতিরিক্ত দিয়েছিল। সেই ম্যাচে প্রতিপক্ষ ছিল এসোয়াতিনির বিরুদ্ধে। আর্জেন্টিনা-চিলির মহিলা দলের ম্যাচে সেই রেকর্ডও ভেঙে গেল। টি-টোয়েন্টি ম্যাচের কোনও ইনিংসে এতগুলি ‘নো’ বল হয়নি এর আগে। মোট সে দিক থেকে চিলির ৬৪টি ‘নো’ বলও বিশ্বরেকর্ড।

জবাবে চিলির ইনিংস ১৫ ওভারে ৬৩ রানে শেষ হয়ে যায়। তাদের সাত ব্যাটার কোনও রান করতে পারেননি। দলের পক্ষে সব থেকে বেশি ২৭ রান করেছেন জেসিকা মিরান্ডা। দ্বিতীয় সর্বোচ্চ ফ্রাঞ্চেস্কা মোয়ার ৫। আর্জেন্টিনা অতিরিক্ত ২৯ রান দিয়েছে এই ম্যাচে। ২টি ‘নো’ বল এবং ২৬টি ওয়াইড বল করেছেন আর্জেন্টিনার বোলারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20I Argentina Nepal world records
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE