Advertisement
০৫ মার্চ ২০২৪
Sourav Ganguly

ম্যাক্সওয়েলের ২০১ রানের ইনিংসই কি সেরা? সচিন-সৌরভ দ্বিমত

গ্লেন ম্যাক্সওয়েলের ইনিংসকে সর্বকালের সেরা হিসাবে দেখছেন না সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতের প্রাক্তন অধিনায়কের মতে এমন ইনিংস তিনি আগেও দেখেছেন।

Sourav Ganguly

সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৭:৫০
Share: Save:

আফগানিস্তানের বিরুদ্ধে ১২৮ বলে ২০১ রানের ইনিংস খেলেছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়ার ব্যাটারের সেই ইনিংস দেখে মুগ্ধ সকলে। সচিন তেন্ডুলকর এটিকেই তাঁর দেখা সেরা এক দিনের ম্যাচের ইনিংস বলেছেন। কিন্তু একমত নন সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি এই ইনিংসকে সর্বকালের সেরা হিসাবে দেখছেন না। তাঁর মতে এমন ইনিংস সচিন তেন্ডুলকর, বিরাট কোহলিরা অনেক ভাল ইনিংস খেলেছেন। কেন ম্যাক্সওয়েলের ইনিংস সর্বকালের সেরা ইনিংস নয়, সেটাও বুঝিয়ে দিয়েছেন সৌরভ।

মঙ্গলবার মুম্বইয়ে আফগানিস্তানের দেওয়া ২৯২ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে অস্ট্রেলিয়ার ৯১ রানে ৭ উইকেট চলে যায়। সেখান থেকে ম্যাচ জেতালেন ম্যাক্সওয়েল। দলের ২৯৩ রানের মধ্যে ম্যাক্সওয়েল একাই ২০১ রান করেন। কিন্তু সেই ইনিংস কি সর্বকালের সেরা? সৌরভ বলেন, “এটাকে সর্বকালের সেরা ইনিংসের মধ্যে রাখব না। সচিন (তেন্ডুলকর), বিরাট (কোহলি) অনেক ভাল ভাল ইনিংস খেলেছে। ম্যাক্সওয়েলের পায়ে টান লাগছিল। সেই নিয়ে ব্যাট করেছে। সেটাকে কুর্নিশ জানাতে হবে।”

সৌরভের মতে ম্যাক্সওয়েলের ইনিংসের পিছনে রয়েছে আফগানিস্তানের ভুল। বৃহস্পতিবার সৌরভ বলেন, “আফগানিস্তানের ম্যাচটা জেতা উচিত ছিল। ম্যাক্সওয়েল খুব ভাল খেলেছে। ওর ইনিংসটাকে ছোট করছি না। কিন্তু আফগানিস্তান খারাপ বল করেছে। নেতৃত্বও খারাপ।”

ইডেনে ভারত-পাকিস্তান ম্যাচ চাইছেন সৌরভ। ভারতের প্রাক্তন বোর্ড সভাপতি বৃহস্পতিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে এই কথা জানালেন। বিশ্বকাপের সেমিফাইনালে যদি ভারত-পাকিস্তান একে অপরের মুখোমুখি হয়, তাহলে সেই ম্যাচ হবে ইডেনে। সৌরভ বলেন, “আমি চাই সেমিফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে খেলা হোক ভারতের। তাহলে ম্যাচটা ইডেনে হবে।” সৌরভ মনে করেন না সেমিফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে হলে ভারতের কোনও বাড়তি চাপ হবে। সৌরভ বলেন, “টানা আট ম্যাচ জিতেছে। আমার মনে হয় ওরা ১১টাই জিতবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE