Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ian Chappell

IPL: ভবিষ্যতে হয়তো শুধু বুড়োরাই টেস্ট খেলবে, বলছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক

গোটা বিশ্বে যে ভাবে টি-টোয়েন্টি লিগের রমরমা বাড়ছে, তা দেখে টেস্টের ভবিষ্যৎ নিয়ে আতঙ্কে রয়েছেন প্রাক্তন ক্রিকেটার। দোষ দিলেন আইপিএলকে।

টেস্ট ক্রিকেট কি গরিমা হারাবে?

টেস্ট ক্রিকেট কি গরিমা হারাবে? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ১৯:৫৫
Share: Save:

গোটা বিশ্বে যে ভাবে টি-টোয়েন্টি লিগের রমরমা বাড়ছে, তা দেখে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে আতঙ্কে রয়েছেন ইয়ান চ্যাপেল। অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটারের মতে, টেস্ট ক্রিকেট হয়তো বেঁচে থাকবে। তবে কারা তাতে খেলবেন তা নিয়ে তিনি সন্দিহান। টি-টোয়েন্টি ক্রিকেটের বাজারে টেস্টের জন্য ভাল ক্রিকেটার ধরে রাখা সম্ভব হবে না বলেই তিনি মনে করছেন। চ্যাপেলের ধারণা, ভবিষ্যতে হয়তো শুধু বুড়োদেরই টেস্টে খেলতে দেখা যাবে। তিনি ঘুরিয়ে দোষ দিয়েছেন আইপিএলকে।

দক্ষিণ আফ্রিকা, আমিরশাহি-সহ বিভিন্ন দেশে আগামী দিনে টি-টোয়েন্টি লিগ শুরু হতে চলেছে। চ্যাপেলের মতে, বিপুল টাকার লোভ তরুণ ক্রিকেটারদের পক্ষে সামলানো অসম্ভব। এক ওয়েবসাইটে চ্যাপেল বলেছেন, “আইপিএল দলের মালিকরা বিভিন্ন দেশে টি-টোয়েন্টি লিগের দল কিনছে। সেটা ক্রিকেটের পক্ষে একটা সমস্যা। যদি কোনও ক্রিকেটারের কাছে আইপিএলের ভাল চুক্তি থাকে এবং অস্ট্রেলিয়া ও আমিরশাহির ঘরোয়া লিগের মধ্যে যে কোনও একটিকে বেছে নিতে বলা হয়, তা হলে সে কি আইপিএলের চুক্তিকে সঙ্কটে ফেলবে?”

এর পরেই টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ সম্পর্কে চ্যাপেল বলেছেন, “আমি যত দিন বেঁচে আছি হয়তো তত দিন টেস্ট ক্রিকেটও বেঁচে থাকবে। কিন্তু কারা খেলবে সেখানে? এটাই বড় প্রশ্ন। যদি সেরা ক্রিকেটাররা না খেলে তা হলে কেউ কি টেস্ট দেখবে? উত্তর হল, হয়তো না। টেস্ট ফরম্যাট খুবই ভাল, তবে ভাল ভাবে খেলতেও হবে।” চ্যাপেলের সংযোজন, “ভবিষ্যতে হয়তো বুড়োরাই টেস্ট ক্রিকেট খেলবে। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়ার মতো দেশের কাছে বিষয়টা কঠিন হতে চলেছে। কারণ ওদের অনেক ভাল ক্রিকেটার রয়েছে। পাশাপাশি, যে দেশগুলি ক্রিকেটারদের বেশি অর্থ দিতে পারে না তাদেরও সমস্যা হবে।”

চ্যাপেল মনে করেন, ভবিষ্যতে টি-টোয়েন্টি ক্রিকেট বিরাট সমস্যার মধ্যে ফেলতে পারে টেস্ট ক্রিকেটকে। বলেছেন, “কোনও সন্দেহ নেই এ ব্যাপারে। আপনি বাস্তববাদী হলে আগে এটা ভেবে দেখুন, টেস্ট ক্রিকেট প্রধানত আটটা দেশ খেলে। তার মধ্যে ওয়েস্ট ইন্ডিজের সমস্যা হল, তারা ক্রিকেটারদের বেতন দিতে পারে না। শ্রীলঙ্কার পরিকাঠামো রয়েছে, কিন্তু রাজনৈতিক সমস্যা মারাত্মক। দক্ষিণ আফ্রিকাতেও তাই। বাংলাদেশ আর আফগানিস্তানকে কারা টেস্ট ক্রিকেটের মর্যাদা দিয়েছিল সেটাই জানি না। মনে হয় ওদের ভোট পাওয়ার জন্যেই এ কাজ করা হয়েছিল। প্রশাসকদের প্রতি আমার কোনও সমবেদনা নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ian Chappell test cricket IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE