Advertisement
০৩ মে ২০২৪
U19 World Cup 2024

ছোটদের বিশ্বকাপের সুপার সিক্সে ভারত, আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২০১ রানে জয়

গ্রুপের একটি ম্যাচ বাকি থাকতেই অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সুপার সিক্সে ভারত। বৃহস্পতিবার আয়ারল্যান্ডকে ২০১ রানে হারালেন উদয়রা। গ্রুপের শেষ ম্যাচে গত বারের চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ আমেরিকা।

picture of U19 World Cup Trophy

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ২০:৫০
Share: Save:

পর পর দু’ম্যাচ জিতে ছোটদের বিশ্বকাপের সুপার সিক্স পর্বে পৌঁছে গেল ভারত। গত বারের চ্যাম্পিয়নেরা বৃহস্পতিবার আয়ারল্যান্ডের অনূর্ধ্ব ১৯ দলকে হারাল ২০১ রানে। এ দিন প্রথমে ব্যাট করে উদয় সাহারানের দল করে ৭ উইকেটে ২০১ রান। জবাবে আইরিশদের ইনিংস শেষ হয় ১০০ রানে।

ভারতের অনূর্ধ্ব ১৯ দলের হয়ে ব্যাট হাতে নজর কাড়লেন মুশির খান। দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে তাঁর ব্যাট থেকে এল ১১৮ রানের আগ্রাসী ইনিংস। ১০৬ বলের ইনিংসটি মুম্বইয়ের তরুণ সাজিয়েছেন ৯টি চার এবং ৪টি ছক্কা দিয়ে। ভারতের হয়ে ভাল ব্যাট করলেন অধিনায়ক উদয়ও। চার নম্বরে নেমে ৮৪ বলে ৭৫ রান করলেন তিনি। মারলেন ৫টি চার। তৃতীয় উইকেটের জুটিতে মুশির-উদয় তুললেন ১৫৬ রান। এ ছাড়া অর্শিন কুলকার্নি (৩২), আরাভেলি অবিনাশ (২২), শচীন ধসেরাও (অপরাজিত ২১) ভারতের ইনিংসকে এগিয়ে নিয়ে গেলেন। আয়ারল্যান্ডের কোনও বোলারই বিব্রত করতে পারেননি ভারতীয় ব্যাটারদের। কিছুটা ভাল বল করলেন অলিভার রিলি। তিনি ৫৫ রানে ৩ উইকেট নিয়েছেন। ৪৫ রান খরচ করে ২ উইকেট জন ম্যাকন্যালির।

জবাবে ব্যাট করতে নামলে আয়ারল্যান্ডের ইনিংসে ধস নামান ভারতীয় বোলারেরা। ৪৫ রানেই ৮ উইকেট হারায় আইরিশেরা। তখনই ভারতের জয় কার্যত নিশ্চিত হয়ে যায়। আয়ারল্যান্ডের ব্যাটারদের মধ্যে উল্লেখযোগ্য রান শুধু ১০ নম্বরে নামা ড্যানিয়েল ফর্কিনের। ৪০ বলে ২৭ রান করে অপরাজিত থাকেন তিনি। এ ছাড়া রিলি ১৫ এবং রায়ান হান্টার ১৩ রান করেছেন। কোনও উইকেট না হারিয়ে ২২ তুলেছিল আয়ারল্যান্ড। সেখান থেকে ১৪.১ ওভারের মধ্যে ৪৫ রানে ৮ উইকেট হারায় তারা। ২৯.৪ ওভারের শেষ হয়ে যায় তাদের ইনিংস। ভারতের বোলিং আক্রমণের সামনে আয়ারল্যান্ডের কোনও ব্যাটারকেই স্বচ্ছন্দ দেখায়নি। ভারতীয় বোলারদের মধ্যে সফলতম নমন তিওয়ারি। তিনি ৫৩ রানে ৪ উইকেট নিয়েছেন। ২১ রান দিয়ে ৩ উইকেট সৌমি পান্ডের। ১টি করে উইকেট পেয়েছেন ধনুশ গৌড়া, মুরুগন অভিষেক এবং উদয়ের।

প্রথম ম্যাচে বাংলাদেশকে ৮৪ রানে হারানোর পর দ্বিতীয় ম্যাচে আয়াল্যান্ডের বিরুদ্ধেও সহজ জয় তুলে নিল ভারতের ছোটরা। গ্রুপের শেষ ম্যাচে আমেরিকার মুখোমুখি হবেন উদয়রা। তবে এক ম্যাচ বাকি থাকতেই সুপার সিক্সে জায়গা নিশ্চিত করে নিল গত বারের চ্যাম্পিয়নেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Ireland India U19 ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE