Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Arshdeep Singh

India vs West Indies T20 2022: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সাফল্য এল কী ভাবে? জানালেন ভারতের বাঁহাতি পেসার

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’টি উইকেট নেন অর্শদীপ। ম্যাচ শেষে বাঁহাতি পেসার জানালেন কী ভাবে সাফল্য পেলেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজে অর্শদীপের সাফল্য।

ওয়েস্ট ইন্ডিজে অর্শদীপের সাফল্য। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১৪:৫৫
Share: Save:

মাসের শুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতে হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় অর্শদীপ সিংহের। শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় সুযোগ পান তিনি। সেই ম্যাচে সাফল্য পেলেন ভারতের বাঁহাতি পেসার। চার ওভার বল করে ২৪ রান দিয়ে তুলে নিলেন দু’উইকেট। সেই সাফল্যের রহস্য ফাঁস করলেন অর্শদীপ নিজেই।

স্কুলের হয়ে ১৩ বছর বয়সে ক্রিকেট খেলা শুরু করেছিলেন অর্শদীপ। ২০১৮ সালে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের দলেও ছিলেন তিনি। ভারতের সিনিয়র দলেও জায়গা করে নেওয়া পেসার শুক্রবার ম্যাচ শেষে বলেন, “দারুণ অভিজ্ঞতা। নিজের পারফরম্যান্স নিয়ে আমি খুশি। দল জেতায় সেই আনন্দ দ্বিগুণ হয়ে গিয়েছে। ইংল্যান্ডে খেলার পর অনেক দিনের ছুটি পেয়েছিলাম। সেটাকে কাজে লাগানোর চেষ্টা করেছি। বোলিং কোচ পরেশ (মাম্ব্রে) স্যরের সঙ্গে কথা বলেছি। যে যে জায়গায় আমার উন্নতি প্রয়োজন সেগুলোতে অনুশীলন করেছি।”

২০১৭ সালের শেষের দিকে চ্যালেঞ্জার ট্রফিতে ভারত রেডের হয়ে খেলে সাত উইকেট নেন অর্শদীপ। নিয়মিত ১৪৫ কিলোমিটার গতিতে বল করে আইপিএলেও জায়গা করে নেন। পঞ্জাব কিংস দলের হয়ে খেলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শুক্রবার সাফল্য পাওয়ার জন্য কী করেন অর্শদীপ? তিনি বলেন, “আমার মনে হয় সহজ ভাবে খেলাটাই আসল। পিচটাকেও ব্যবহার করতে হবে। মন্থর বল, ইয়র্কার কাজে লেগেছে।” ভারতের হয়ে দ্বিতীয় ম্যাচ খেলা অর্শদীপ জানান তাঁর কাছ থেকে দল কী চাইছে সেটা খুব স্পষ্ট। তিনি বলেন, “কী করতে হবে জানি। আমার দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে। দল এবং অধিনায়ক সকলেই বুঝিয়েছে বোলার হিসাবে আমাকে কখন, কী ভাবে ব্যবহার করা হবে। এটা আমার আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। আমি নিজের মতো পরিকল্পনা করতে পারি। ভুবি ভাই (ভুবনেশ্বর কুমার) যে ভাবে এক দিক থেকে চাপে রাখে ব্যাটারদের, সেটা আমাকে সুবিধা করে দেয় উইকেট নিতে।”

শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নিজের প্রথম ওভারেই কাইল মেয়ার্সকে ফিরিয়ে দেন অর্শদীপ। চতুর্থ বলেই উইকেট নেন তিনি। স্লো বাউন্সারে মারতে গিয়ে মিডউইকেটে ক্যাচ তুলে দেন কাইল। অর্শদীপ বলেন, “কাইল প্রথম থেকেই আক্রমণ করছিল। বাউন্সারের বিরুদ্ধে মারতেই পারত, কিন্তু আমার তা-ও মনে হয়েছিল এটাই কাজে দেবে। তাই বাউন্সার দিই এবং সেটা কাজে লেগে যায়।”

আকিল হোসেইনকে ইয়র্কার দেন অর্শদীপ। বোল্ড হন ক্যারিবিয়ান ব্যাটার। ওয়েস্ট ইন্ডিজ শেষ হয়ে যায় ১২২ রানে। প্রথম টি-টোয়েন্টিতে ৬৮ রানে জিতে ভারত সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arshdeep Singh India vs West Indies 2022 Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE