Advertisement
২৬ এপ্রিল ২০২৪
BCCI

ইনদওরের পিচ নিয়ে বিতর্ক চরমে! শাস্তি পেয়ে বিসিসিআইকে নিশানা রাজ্য ক্রিকেট সংস্থার

ইনদওরের পিচ নিয়ে বিতর্ক চলছেই। খারাপ পিচের জন্য আইসিসির কাছে শাস্তি পেয়ে এ বার সরাসরি ভারতীয় ক্রিকেট বোর্ডকে দায়ী করেছে মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থা।

Rahul Dravid and Rohit Sharma inspecting Indore pitch

ইনদওরের এই পিচ নিয়েই বিতর্ক চরমে। এ বার সরাসরি বিসিসিআইকে নিশানা করেছে মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৭:৪৪
Share: Save:

বিতর্কের কেন্দ্রে ইনদওরের পিচ। মাত্র ১৩ ঘণ্টায় শেষ হয়ে গিয়েছে ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট। প্রথম ওভার থেকে বল ঘুরেছে। ম্যাচের ৩১টি উইকেটের মধ্যে স্পিনাররা নিয়েছেন ২৬টি উইকেট। আইসিসিও ইনদওরের পিচকে ‘খারাপ’ বলেছে। ৩ পয়েন্ট কেটে নিয়েছে তারা। এই শাস্তির পরে ভারতীয় ক্রিকেট বোর্ডকে নিশানা করল মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থা। বিসিসিআইয়ের নির্দেশেই পিচ তৈরি করা হয়েছিল বলে জানিয়েছে তারা।

মধ্যপ্রদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি অভিলাশ খান্ডেকর সংবাদমাধ্যমে জানিয়েছেন, বিসিসিআইয়ের পিচ প্রস্তুতকারকদের নির্দেশেই ওই রকম পিচ তৈরি করা হয়েছিল। তিনি বলেছেন, ‘‘ম্যাচের ৮ থেকে ১০ দিন আগে বিসিসিআইয়ের দু’জন পিচ প্রস্তুতকারক এসেছিলেন। তাঁদের নির্দেশেই পিচ তৈরি হয়েছিল। এতে মধ্যপ্রদেশ ক্রিকেট বোর্ডের কোনও ভূমিকা ছিল না। আমি এটা পরিষ্কার করে দিতে চাই। আন্তর্জাতিক খেলার ক্ষেত্রে রাজ্য ক্রিকেট সংস্থাদের কোনও ভূমিকা থাকে না। বিসিসিআইয়ের পিচ প্রস্তুতকারক ও ভারতীয় দল যে রকম নির্দেশ দেয় সে রকমই পিচ তৈরি করা হয়।’’

দু’দিন ও এক সেশনেই শেষ হয়ে গিয়েছে ইনদওর টেস্ট। অভিলাশের প্রশ্ন, আগের দুই টেস্টও তো তিন দিনের মধ্যে শেষ হয়ে গিয়েছে। তা হলে কেন শুধু ইনদওরের পিচ নিয়ে কথা হচ্ছে? অভিলাশ বলেছেন, ‘‘আমরা দেখেছি নাগপুর ও দিল্লিতেও তিন দিনের মধ্যে খেলা শেষ হয়ে গিয়েছে। ওই দুই টেস্টের পরে পিচ নিয়ে অধিনায়করা অসন্তোষ প্রকাশ করেছেন। কিন্তু তৃতীয় টেস্টের পরে সাংবাদিক বৈঠকে পিচ নিয়ে কিছু বলেননি তাঁরা। তাই আমাদের আর নতুন করে কিছু বলার নেই। জানি না পিচ নিয়ে কেন এত কথা হচ্ছে?’’

সিরিজ়ে এই মুহূর্তে ২-১ এগিয়ে ভারত। আমদাবাদে রয়েছে চতুর্থ টেস্ট। ইনদওরে জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পা দিয়েছে অস্ট্রেলিয়া। ভারত যদি চতুর্থ টেস্ট জেতে তা হলে দ্বিতীয় দল হিসাবে ফাইনালে যাবে তারা। কিন্তু চতুর্থ টেস্টের আগেও পিচ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এখনও পর্যন্ত ভারতীয় ম্যানেজমেন্টের তরফে পিচ নিয়ে কোনও নির্দেশ দেওয়া হয়নি। তাই এখনও পিচ পুরোপুরি তৈরি হয়নি বলে জানিয়েছে গুজরাত ক্রিকেট সংস্থা। তাঁরা নিজেদের মতো করে পিচ তৈরি করছেন বলে জানিয়েছেন সংস্থার এক আধিকারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI India vs Australia Pitch
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE