Advertisement
২০ এপ্রিল ২০২৪
India vs Australia

মাঠে অশ্বিনের অদ্ভুত আচরণ, পাল্টা দিলেন লাবুশেনও

খেলতে নেমে অনেক সময়ই অশ্বিনকে বিভিন্ন ভাবে বিপক্ষের উপর চাপ বাড়াতে দেখা যায়। বৃহস্পতিবারও বল করার সময় থেমে গিয়ে এক বার দেখে নেন নন স্ট্রাইকারে দাঁড়িয়ে থাকা ব্যাটার আগেই ক্রিজ ছাড়ছেন কি না।

Ravichandran Ashwin

ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের সেই ভঙ্গির মুহূর্ত। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩১
Share: Save:

নাগপুর পিচ নিয়ে ম্যাচ শুরুর আগে থেকেই নানা কথা হচ্ছিল। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া টেস্টে প্রথম দিনেই বল স্পিন করাচ্ছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজারা। যা সমস্যায় ফেলে দেয় অস্ট্রেলিয়াকে। সেই সময় মার্নাস লাবুশেনকে অদ্ভুত অঙ্গভঙ্গি করেন অশ্বিন। তাঁকে উত্তরও দেন অস্ট্রেলিয়ার ব্যাটার।

নাগপুর টেস্টে প্রথম দিনের শুরুতে যদিও স্পিনাররা নন, ভারতের পেসাররাই ভয় ধরিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া শিবিরে। ২ রানে ২ উইকেট হারায় তারা। দুই ওপেনারকে ফিরিয়ে দেন মহম্মদ শামি এবং মহম্মস সিরাজ। সেখান থেকে দলকে ম্যাচে ফেরানোর চেষ্টা করছিলেন স্টিভ স্মিথ এবং লাবুশেন। অশ্বিন অনেক পরে বল করতে আসেন। তিনি বল করতে এসে উইকেটরক্ষক শ্রীকর ভরতের দিকে তাকিয়ে আঙুল দিয়ে গোল গোল দেখিয়ে বোঝান যে বল স্পিন করছে। উইকেটরক্ষকের সামনে থাকা লাবুশেন উত্তর দেন অশ্বিনকে। অস্ট্রেলিয়ার ব্যাটার কী বলছেন শোনা না গেলেও, তাঁকে দেখা যায় মাথা নাড়তে। লাবুশেন বোঝাতে চান যে, বল ঘুরছে। তবে তিনি খেলার জন্য তৈরি।

খেলতে নেমে অনেক সময়ই অশ্বিনকে বিভিন্ন ভাবে বিপক্ষের উপর চাপ বাড়াতে দেখা যায়। বৃহস্পতিবারও বল করার সময় থেমে গিয়ে এক বার দেখে নেন নন স্ট্রাইকারে দাঁড়িয়ে থাকা ব্যাটার আগেই ক্রিজ ছাড়ছেন কি না। অশ্বিনের আঙুল দেখিয়ে করা ইঙ্গিত উইকেটরক্ষক ভরতের দিকে থাকলেও তা লাবুশেনের উপর চাপ বাড়ানোর কৌশল বলেই মনে করেন ধারাভাষ্যকাররা। লাবুশানে বড় রান করতে না পারলেও অশ্বিনদের শুরুর দিকে ভালই সামলাচ্ছিলেন। ৮৬ রানের জুটি গড়েন লাবুশেন এবং স্মিথ। তাঁদের দু’জনকেই আউট করেন জাডেজা। ১২৩ বলে ৪৯ রান করেন লাবুশেন। স্মিথ করেন ৩৭ রান। জাডেজার বলে স্টাম্প হন লাবুশেন। ক্রিজ থেকে বেরিয়ে খেলতে গিয়েছিলেন ভারতীয় অলরাউন্ডার। জাডেজার বল বুঝতে পারেননি। উইকেটরক্ষকের হাতে বল যেতেই উইকেট ভেঙে দেন লাবুশেন। অর্ধশতরানের আগেই আউট হয়ে যান লাবুশেন।

অশ্বিন ৩ উইকেট নেন। জাডেজা নেন ৫ উইকেট। ভারতের দুই স্পিনার মিলে অস্ট্রেলিয়ার ৮ উইকেট তুলে নেন। অন্য দু’টি উইকেট নেন মহম্মদ সিরাজ এবং মহম্মদ শামি। অস্ট্রেলিয়া শেষ হয়ে যায় ১৭৭ রানে। ভারতীয় বোলারদের বিরুদ্ধে কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারলেন না লাবুশেনরা। লাবুশেন, স্মিথ ছাড়া দু’অঙ্কের রানে পৌঁছতে পেরেছেন পিটার হ্যান্ডসকম্ব এবং অ্যালেক্স ক্যারি। বাকি আর কোনও ব্যাটার ১০ রানের গণ্ডিও পার করতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE