Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India vs Australia

অস্ট্রেলীয়রা তো চ্যালেঞ্জ নিতে ভালবাসে! নাগপুরের উইকেট নিয়ে মন্তব্য সচিনের

নাগপুরের উইকেট নিয়ে বিতর্ক তৈরির চেষ্টা করছে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম। এই প্রসঙ্গে পাল্টা কটাক্ষ করেছেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত। মুখ খুলেছেন সচিনও।

picture of Sachin Tendulkar

উইকেট নিয়ে বিতর্ক তৈরির চেষ্টায় মুখ খুললেন সচিন। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৩
Share: Save:

খেলা শুরুর ১৮ ঘণ্টা আগেই প্রথম টেস্টের উইকেট নিয়ে শুরু হয়েছে আলোচনা। প্যাট কামিন্সদের সঙ্গে ভারত সফরে আসা অস্ট্রেলিয়ার সাংবাদিকরা প্রশ্ন তুলেছেন নাগপুরের উইকেট নিয়ে। বিতর্ক তৈরির চেষ্টা দেখে মুখ খুলেছেন সচিন তেন্ডুলকর। প্রাক্তন অধিনায়ক বলেছেন, অস্ট্রেলিয়ায় কেউ স্পিন সহায়ক উইকেট আশা করে না।

অস্ট্রেলিয়ার সাংবাদিকদের দাবি, অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটারদের সমস্যায় ফেলার জন্য উইকেটের বিশেষ জায়গায় জল দেওয়া হচ্ছে না। বল যাতে দ্রুত স্পিন করে, তা নিশ্চিত করতে ভারতীয় শিবিরের নির্দেশ মতো উইকেট তৈরি করা হচ্ছে। তাঁরা আইসিসির হস্তক্ষেপও দাবি করেছেন। খেলা শুরুর আগেই বিতর্ক তৈরির চেষ্টা ভাল ভাবে নেননি সচিন। মুখ খুলেছেন প্রাক্তন অধিনায়ক। তিনি বলেছেন, ‘‘আন্তর্জাতিক ক্রিকেটারকে বিশ্বের যে কোনও উইকেটে খেলার জন্য প্রস্তুত থাকতে হয়। বিদেশ সফরগুলোয় এটাই চ্যালেঞ্জ। আমরা অস্ট্রেলিয়ায় গিয়ে স্পিন সহায়ক উইকেটের আশা করি না। ওখানকার উইকেটে বাউন্স বেশি থাকবে, গতিশীল হবে, বল বেশি সুইং করতে পারে— এ গুলো আমরা জানি।’’ সচিন বোঝাতে চেয়েছেন, সব দেশই নিজেদের সুবিধা বা পছন্দ মতো উইকেট তৈরি করে। তা নিয়ে হইচই করার কিছু নেই।

সচিনের মতে, অসিরা কখনও চ্যালেঞ্জ নিয়ে ভয় পায় না। অস্ট্রেলীয়দের দাবি নিয়ে বলেছেন, ‘‘ভারতের উইকেট স্পিন সহায়ক এবং ধীর গতির হয়। ওদের এটা জানা উচিত। সে ভাবে প্রস্তুতি নেওয়া উচিত ওদের। ওরা নিশ্চই এসজি বলে অনুশীলন করেছে। সব দলই নিজেদের ক্ষমতার সেরাটা দিয়ে চেষ্টা করে। নিজেদের প্রস্তুত করে। বাইরের লোকরা যা ভাবে, তার থেকে অন্য রকম ভাবে সব দলই। আমার তো মনে হয় অস্ট্রেলীয়রা চ্যালেঞ্জ নিয়ে খেলার জন্য প্রস্তুত।’’

নাগপুরের উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে কটাক্ষ ছুড়ে দিয়েছেন ভারতীয় দলের অধিনায়কও। তিনি বলেছেন, ‘‘যে ২২ জন খেলবে, তারা সকলে বেশ ভাল ক্রিকেটার। তাই উইকেট কেমন আচরণ করবে তা নিয়ে ভাবার কিছু নেই। বল কতটা ঘুরবে, কতটা সুইং করবে— এ সব না ভেবে মাঠে নেমে ভাল খেলার চেষ্টা করতে হবে এবং ম্যাচ জেতার চেষ্টা করবে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE