Advertisement
১৮ মে ২০২৪
Ravichandran Ashwin

উইকেট নেই, তৃতীয় টেস্ট চলার মাঝেই হঠাৎ বিশ্বের এক নম্বর বোলার অশ্বিন!

টেস্ট ক্রিকেটে বিশ্বের এক নম্বর বোলার হয়ে গেলেন রবিচন্দ্রন অশ্বিন। বুধবার আইসিসি-র ওয়েবসাইটে এই ঘোষণা করা হয়েছে। টেস্ট চলার মাঝেই এই ঘোষণা।

file pic of ravi ashwin

প্রায় আট বছর পর এক নম্বর টেস্ট বোলারের শিরোপা পেলেন অশ্বিন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৪:২৪
Share: Save:

বুধবার ভারত বনাম অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট শুরু হয়েছে। প্রথম দিনের খেলা দু’টি সেশন গড়ানোর আগেই টেস্ট ক্রিকেটে বিশ্বের এক নম্বর বোলার হয়ে গেলেন রবিচন্দ্রন অশ্বিন। বুধবার আইসিসি-র ওয়েবসাইটে এই ঘোষণা করা হয়েছে। তৃতীয় টেস্টে অশ্বিন এখনও কোনও উইকেট পাননি। তার আগে কী করে এক নম্বর বোলার হলেন, তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। আইসিসি আবার ভুল করল কি না, সে নিয়েও চর্চা তৈরি হয়েছে। কারণ, প্রথম টেস্ট জেতার পরেই ভারতকে বিশ্বের এক নম্বর টেস্ট দল ঘোষণা করে আইসিসি। পাঁচ ঘণ্টার মধ্যে ভুল স্বীকার করে ক্ষমা চায় তারা।

কিছু দিন আগেই টেস্টের সেরা বোলার হয়েছিলেন জেমস অ্যান্ডারসন। খুব অল্প দিনই শীর্ষে থাকতে পারলেন তিনি। দ্বিতীয় টেস্টে ছয় উইকেট নিয়েছিলেন অশ্বিন। সেই পারফরম্যান্সই তাঁকে সেরা বোলারের খেতাব দিয়েছে। অন্য দিকে, নিউ জ়িল্যান্ডের কাছে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড হেরে যাওয়ায় পয়েন্ট নষ্ট করেছেন অ্যান্ডারসন। তাই দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন। প্যাট কামিন্স রয়েছেন তৃতীয় স্থানে।

প্রায় আট বছর পর এক নম্বর টেস্ট বোলারের শিরোপা পেলেন অশ্বিন। দিল্লি টেস্টে তিনি মার্নাস লাবুশেন, স্টিভ স্মিথের মতো বিপক্ষের শক্তিশালী ব্যাটারদের আউট করেছিলেন। অ্যালেক্স ক্যারেকে ফিরিয়েছিলেন শূন্য রানে। দ্বিতীয় ইনিংসেও অস্ট্রেলিয়ার প্রথম পাঁচ ব্যাটারের তিন জনকে ফিরিয়ে দেন। অশ্বিনের কাছে সুযোগ রয়েছে অস্ট্রেলিয়া সিরিজ়‌ের বাকি দু’টি ম্যাচে ভাল বল করে শীর্ষস্থান ধরে রাখার।

শুধু অশ্বিন নয়, বোলারদের তালিকায় উপরে উঠেছেন জাডেজাও। তিনি উঠে এসেছেন অষ্টম স্থানে। পাশাপাশি অলরাউন্ডারদের তালিকাতেও শীর্ষস্থান মজবুত করেছেন জাডেজা। অশ্বিন এই তালিকায় রয়েছেন দ্বিতীয় স্থানে।

ব্যাটারদের তালিকায় এক লাফে তিনে উঠে এসেছেন জো রুট। নিউ জ়িল্যান্ড সিরিজ়‌ের দ্বিতীয় টেস্টে শতরান করেছে তিনি। ফলে ট্রাভিস হেড এবং বাবর আজমকে টপকে তিনি তিনে রয়েছেন। মার্নাস লাবুশেন এবং স্টিভ স্মিথ রয়েছেন প্রথম দুটি স্থানে। ইংল্যান্ডের মারকুটে ব্যাটার হ্যারি ব্রুক ১৫টি স্থান উপরে উঠে এসে বিরাট কোহলির সঙ্গে যুগ্ম ভাবে ১৬তম স্থানে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravichandran Ashwin India vs Australia ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE