Advertisement
০২ মে ২০২৪
India Vs Bangladesh

প্রথম দিনেই বাংলাদেশের ১০ ব্যাটার সাজঘরে, চারটি করে উইকেট নিলেন উমেশ, অশ্বিন

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে কুলদীপ যাদবকে প্রথম একাদশে রাখেনি ভারত। যা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। প্রথম টেস্টে ম্যাচের সেরার পুরস্কার পেয়েছিলেন কুলদীপ।

মিরপুরে উইকেট নেওয়ার পর ভারতীয় দলের উচ্ছ্বাস।

মিরপুরে উইকেট নেওয়ার পর ভারতীয় দলের উচ্ছ্বাস। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৬:৫৮
Share: Save:

ভারতীয় বোলাররা নিজেদের কাজ করে দিয়েছেন। মাত্র ২২৭ রানে অলআউট বাংলাদেশের গোটা দল। চারটি করে উইকেট তুলে নিলেন উমেশ যাদব এবং রবিচন্দ্রন অশ্বিন। বাংলাদেশের হয়ে মমিনুল হক রান না পেলে আরও লজ্জায় পড়তে হত শাকিব আল হাসানদের। মিরপুরে দ্বিতীয় টেস্টে প্রথম দিনেই চাপে বাংলাদেশ।

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে কুলদীপ যাদবকে প্রথম একাদশে রাখেনি ভারত। যা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। প্রথম টেস্টে ম্যাচের সেরার পুরস্কার পেয়েছিলেন কুলদীপ। তিনিই পরের টেস্টে প্রথম একাদশে জায়গা পাবেন না এটা ভাবতে পারেনি অনেকেই। কিন্তু বাঁহাতি স্পিনারকে বসিয়ে ভারত দলে নেয় বাঁহাতি পেসারকে। মহম্মদ শামির বদলে দলে আসা জয়দেব উনাদকট টেস্ট খেলতে নামলেন ১২ বছর পর। প্রথম টেস্ট তিনি খেলেছিলেন ২০১০ সালে। মাঝে ১১৮টি টেস্ট খেলে ফেলেছে ভারত। দু’টি টেস্টের মাঝে এতগুলি টেস্টে বাদ পড়েননি কোনও ভারতীয় ক্রিকেটার। তাঁর থেকে বেশি টেস্টে বাদ পড়েছিলেন শুধু ইংল্যান্ডের গ্যারেথ ব্যাটি। তিনি ১৪২টি টেস্টে দলের বাইরে ছিলেন। ক্রিকেটের ইতিহাসে তিনিই সব থেকে বেশি টেস্টে দলের বাইরে থাকা ক্রিকেটার। দ্বিতীয় স্থানে উনাদকট।

সেই উনাদকট প্রথম ইনিংসে নেন দু’টি উইকেট। ভারতের বাঁহাতি পেসার উইকেট নিয়েই বাংলাদেশের ওপেনিং জুটি ভাঙেন। জাকির হাসান মাত্র ১৫ রান করে ফিরে যান। অন্য ওপেনারকে ফেরান অশ্বিন। নাজমুল হাসান শান্ত করেন ২৪ রান। শাকিব আল হাসান এবং মমিনুল মধ্যাহ্নভোজ পর্যন্ত ক্রিজে ছিলেন। কিন্তু দ্বিতীয় সেশনের প্রথম বলেই শাকিব আউট হয়ে যান। উমেশের বলে আগেই ব্যাট চালিয়ে দেন শাকিব। ১৬ রান করে ক্যাচ তুলে দেন চেতেশ্বর পুজারার হাতে। মুশফিকুর রহিম এবং মমিনুল এর পর ৪৮ রানের জুটি গড়ে তুলেছিলেন। সেই সময় আবার উইকেট পান উনাদকট। তাঁর বলেই ঋষভ পন্থের হাতে ক্যাচ দিয়ে যান মুশফিকুর। চেষ্টা করেছিলেন লিটন দাস। দ্রুত রান তুলছিলেন তিনি। ২৬ বলে ২৫ রান করে অশ্বিনের বলে আউট হন লিটন।

এর পর মমিনুল ছাড়া আর কেউই বাংলাদেশের ইনিংসকে ভরসা দিতে পারেননি। এই ম্যাচের আগে টানা ন’টি ইনিংসে দু’অঙ্কের রানে না পৌঁছনো মমিনুল করেন ৮৪ রান। শতরান থেকে ১৬ রান দূরে তাঁকে আউট করেন অশ্বিন। ১২টি চার এবং একটি ছক্কা মারেন মমিনুল। বাংলাদেশ শেষ হয়ে যায় ২২৭ রানে।

বুধবার শোনা গিয়েছিল চোট রয়েছে লোকেশ রাহুলের। ভারতীয় অধিনায়ক যদিও এ দিন খেলতে নামেন। ব্যাট করতেও নেমেছেন তিনি। শুভমন গিল এবং লোকেশ রাহুল প্রথম দিনের শেষে ৮ ওভার খেলে ১৯ রান তুলেছেন। কোনও উইকেট হারায়নি ভারত। বাংলাদেশের থেকে ২০৮ রানে পিছিয়ে তারা। দ্বিতীয় দিনে সেই রান টপকে যেতে চাইবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE