Advertisement
০২ মে ২০২৪
India vs Sri Lanka 2023

ঝাঁঝ নেই লঙ্কায়! নিয়মরক্ষার ম্যাচ বিরাটদের দাপটে ৩১৭ রানে জিতে সিরিজ় জয় ভারতের

রবিবার তিরুঅনন্তপুরমের পিচ দেখে রোহিত শর্মা বুঝে গিয়েছিলেন যে বড় রান উঠবে। তাই টস জিতে ব্যাটিং নিতে দ্বিধা করেননি তিনি। সেই সুবিধা নিয়ে ৩৯০ রান তোলে ভারত।

আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির ৭৪তম শতরান।

আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির ৭৪তম শতরান। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১৯:৪২
Share: Save:

তৃতীয় একদিনের ম্যাচ: ভারত ৩৯০/৫ (বিরাট ১৬৬ রানে অপরাজিত)/ শ্রীলঙ্কা ৭৩ (সিরাজ নেন ৪ উইকেট) | ভারত জয়ী ৩১৭ রানে

ব্যাটিং, বোলিং বা ফিল্ডিং কোনও বিভাগেই তিরুঅনন্তপুরমে ভারতের সঙ্গে পেরে উঠল না শ্রীলঙ্কা। বোলারদের শাসন করলেন বিরাট কোহলি, শুভমন গিলরা আর ব্যাটারদের দাঁড়াতেই দিলেন না মহম্মদ সিরাজরা। এক দিনের সিরিজ়ের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে দুরমুশ করল ভারত। ৩১৭ রানে হারল শ্রীলঙ্কা। ভারত প্রথমে ব্যাট করে ৩৯০ রান তুলেছিল। শ্রীলঙ্কা শেষ হয়ে গেল ৭৩ রানে।

বিরাট এবং শুভমনের ব্যাটিং দেখে মনে হয়েছিল তিরুঅনন্তপুরমের পিচে বোলারদের জন্য কিছু নেই। সেটা ভুল বলে প্রমাণ করে দিলেন মহম্মদ সিরাজ, মহম্মদ শামিরা। নতুন বলে তাঁদের আক্রমণ দিশেহারা করে দিল শ্রীলঙ্কাকে। সিরাজ একাই নিলেন ৪ উইকেট। শামি এবং কুলদীপ দু’টি করে উইকেট নেন। চামিকা করুণারত্নেকে রান আউটও করেন সিরাজ। চোট লাগায় ব্যাট করতে পারেননি আশেন বান্দারা।

রবিবার তিরুঅনন্তপুরমের পিচ দেখে রোহিত শর্মা বুঝে গিয়েছিলেন যে বড় রান উঠবে। তাই টস জিতে ব্যাটিং নিতে দ্বিধা করেননি তিনি। টস জিতে রোহিত বলেন, “আমরা প্রথমে ব্যাট করব। খুব ভাল পিচ। সেটার সুবিধা নিতে হবে।” সেই সুবিধাটাই নিলেন শুভমন এবং বিরাট। ৯৭ বলে শতরান করেন শুভমন। বিরাট ১৬৬ রানে অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার বোলারদের নিয়ে ছেলেখেলা করলেন তাঁরা। পুরো ইনিংসে ১৪টি ছক্কা মেরেছে ভারত। এর মধ্যে ৮টি ছক্কাই মারেন বিরাট। ১১০ বলে ১৬৬ রান করেন তিনি।

ভারত শুরু থেকেই বড় রান করার লক্ষ্য নিয়েছিল। রোহিত এবং শুভমন শুরু থেকেই দ্রুত রান তুলছিলেন। কিন্তু পুল মারতে গিয়ে ৪২ রান করে আউট হন রোহিত। নিজের প্রিয় শট খেলতে গিয়েই উইকেট দিলেন তিনি। শেষ ৫০টি ইনিংসে শতরান আসেনি তাঁর ব্যাট থেকে। বিরাট রানে ফিরলেও ভারতের অধিনায়কের থেকেও বড় চাইছেন সমর্থকরা। শুভমন শতরান করায় ওপেনিং নিয়ে আপাতত চিন্তা কমল ভারতের।

বিরাট ১১০ বলে ১৬৬ রান করেন। তাঁর অনায়াসে ছক্কা হাঁকানো মন ভরিয়ে দিয়েছে সমর্থকদের। গোটা ইনিংসে ৮টি ছক্কা মারেন বিরাট। ১৩টি চার মারেন তিনি। অপরাজিত থাকেন বিরাট। তাঁর ইনিংসে ভর করে ৩৯০ রান তোলে ভারত। তাতেই জয়ের পথে অনেকটাই এগিয়ে গিয়েছিল তারা। বাকি কাজটা করে দেন বোলাররা। এক সময় ফিল্ডিং সাজানো দেখে মনে হচ্ছিল টেস্ট ম্যাচ চলছে। স্লিপে তিন জন, গালিতেও ফিল্ডার রয়েছে। রোহিত চাইছিলেন সিরাজ ৫ উইকেট পাক কিন্তু শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি। ভারত ২২ ওভার বল করে। সিরাজ একাই করেন ১০ ওভার। শ্রীলঙ্কাকে ৩১৭ রানে হারিয়ে দেয় ভারত।

শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ় জয়ের পর এ বার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামবেন বিরাটরা। ১৮ জানুয়ারি থেকে শুরু সেই সিরিজ়। তিন ম্যাচের সিরিজ় খেলবে ভারত। সেই ম্যাচগুলিতেও নিজেদের পরীক্ষা করে নেওয়ার সুযোগ থাকবে বিরাটদের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE