Advertisement
০৩ মে ২০২৪
Rohit Sharma

কেপ টাউনে না খেলেও আলোচনায় পন্থ, রোহিতের মনে পড়ে গেল তিন বছর আগের সেই জয়

কেপ টাউনে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টেস্ট সিরিজ়‌ ড্র করেছে ভারত। প্রথম বার নিউল্যান্ডস স্টেডিয়ামে জিতে ইতিহাস তৈরি করেছে ভারতীয় দল। সেই জয়ের পরেই আলোচনায় চলে এলেন ঋষভ পন্থ। কী ভাবে?

cricket

গাব্বার সেই ম্যাচে পন্থ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৯:০৩
Share: Save:

বৃহস্পতিবার কেপ টাউনে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টেস্ট সিরিজ়‌ে সমতা ফিরিয়েছে ভারত। প্রথম বার নিউল্যান্ডস স্টেডিয়ামে জিতে ইতিহাস তৈরি করেছে ভারতীয় দল। সেই জয়ের পরেই আলোচনায় চলে এলেন ঋষভ পন্থ। গাড়ি দুর্ঘটনার পর যিনি এখনও ক্রিকেটে ফিরতে পারেননি। রোহিত শর্মা কেপ টাউনের জয়কে তুলনা করলেন তিন বছর আগের একটি জয়ের সঙ্গে, যেখানে উল্লেখযোগ্য ভূমিকা ছিল পন্থের। সেই ম্যাচে অপরাজিত ৮৯ রান করে কার্যত একার হাতে দলকে জিতিয়েছিলেন তিনি।

২০২১ সালে অস্ট্রেলিয়ার গাব্বায় ৩২ বছর পর জিতেছিল ভারত। সেই প্রসঙ্গে রোহিত বলেছেন, “গাব্বায় জয়ের সঙ্গে এই জয়ের তুলনা করাই যায়। দুটো একই জায়গায় থাকবে। কারণ গাব্বার মতো এখানেও আমরা প্রথম বার জিতলাম। এতেই প্রমাণিত যে আমাদের কাছে এই মাঠে ভাল খেলে জেতা কতটা গুরুত্বপূর্ণ ছিল।”

তবে গাব্বার লড়াই অনেকাংশে কঠিন ছিল সেটা মেনে নিয়েছেন রোহিত। বলেছেন, “অ্যাডিলেডে হেরে আমরা বিধ্বস্ত হয়ে পড়েছিলাম। তখন অধিনায়ক বিরাট কোহলি ভারতে ফিরে গিয়েছিল ব্যক্তিগত কারণে। অজিঙ্ক রাহানের নেতৃত্বের তরুণ দল দারুণ ভাবে সিরিজ জিতেছিল। তবে গাব্বার দুর্গ জেতাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল। প্রায় ২৩-২৪ (আসলে ৩২) বছর পর আমরা ওখানে টেস্ট জিতেছিলাম। অস্ট্রেলিয়ার কাছে গাব্বাটা একটা দুর্গের মতো হয়ে গিয়েছিল। কখনও ওখানে ওরা টেস্ট হারেনি।”

গাব্বার মতো কেপ টাউনেও কোনও দিন ভারত জেতেনি। কিন্তু দ্বিতীয় টেস্টে দু’টি ইনিংসেই যে ভাবে দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করেছে তারা তা প্রশংসনীয়। রোহিত বলেছেন, “আমাদের অন্যতম সেরা টেস্ট জয় এটা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma Gabba Rishabh Pant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE