Advertisement
২২ মে ২০২৪
ICC World Cup 2023

এ বারের বিশ্বকাপটা গত বছরের থেকে অনেক সহজ, হেরে গেলেও ঘুরে দাঁড়ানো যাবে, কেন বলছেন রোহিত?

টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরু থেকেই অনেক বেশি কঠিন ম্যাচ খেলতে হয় বলে মনে করেন ভারত অধিনায়ক। এক দিনের বিশ্বকাপে সেই অসুবিধা হবে না বলেই মনে করেন রোহিত।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০১
Share: Save:

এক দিনের বিশ্বকাপের দল ঘোষণা করে দিল ভারত। সেই দল ঘোষণার পরেই রোহিত শর্মা জানালেন যে, এক দিনের বিশ্বকাপ খেলা সুবিধা। টি-টোয়েন্টি বিশ্বকাপে শুরু থেকেই অনেক বেশি কঠিন ম্যাচ খেলতে হয় বলে মনে করেন ভারত অধিনায়ক। এক দিনের বিশ্বকাপে সেই অসুবিধা হবে না বলেই জানান রোহিত।

২০১৯ সালে এক দিনের বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। তারা প্রথম দিকে কিছু ম্যাচ হেরে যাওয়ার পরেও ফিরে এসেছিল। সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল। পরে বিশ্বকাপও জিতেছিল তারা। সেই কথাই মনে করিয়ে দিয়েছেন রোহিত। তিনি বলেন, “টি-টোয়েন্টি বিশ্বকাপে আমাদের শুরুতে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো দলের বিরুদ্ধে খেলতে হয়েছিল। সেই সব ম্যাচ জিতে পরের পর্বে যাওয়া অনেক কঠিন ছিল। কিন্তু এক দিনের বিশ্বকাপে ১০টি দলই একে অপরের বিরুদ্ধে খেলে। ফলে প্রথম দিকে কিছু ম্যাচ হেরে গেলেও ফিরে আসা যায়। ২০১৯ সালে ইংল্যান্ড যেমন করেছিল।”

এক দিনের বিশ্বকাপ কী ভাবে খেলা হবে? এই প্রতিযোগিতায় ১০টি দল খেলবে। লিগ পর্বে একে অপরের বিরুদ্ধে খেলবে প্রতিটি দল। অর্থাৎ সব দল ন’টি করে ম্যাচ খেলবে। সেখান থেকে প্রথম চারটি দল উঠবে সেমিফাইনালে। ফলে প্রথম দিকের ম্যাচে হেরে গেলেও নিজেদের গুছিয়ে নিয়ে ফিরে আসার সুযোগ পাবে সব দল। সেটার কথাই উল্লেখ করেছেন রোহিত। ১৯৯২ সালে এক দিনের বিশ্বকাপ এই নিয়মে খেলা হয়েছিল। সে বার পাকিস্তান প্রথম দিকের কিছু ম্যাচ হেরে যাওয়ার পর বিশ্বকাপ থেকে প্রায় বিদায়ই নিচ্ছিল। শেষ দিকে একের পর এক ম্যাচ জিতে পরের রাউন্ডে যায় ইমরান খানের দল। বিশ্বকাপও জিতে নিয়েছিল তারা।

২০১৯ সালে ভারত সেমিফাইনালে উঠেছিল। সেই ম্যাচে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে হেরে গিয়েছিলেন বিরাট কোহলিরা। মহেন্দ্র সিংহ ধোনি রান আউট হওয়ার পরেই ভারতীয় দলের জয়ের আশা শেষ হয়ে গিয়েছিল। সেটাই ছিল ধোনির শেষ আন্তর্জাতিক ম্যাচ। চার বছর আবার একটি বিশ্বকাপের সামনে ভারত। ২০১১ সালে ঘরের মাঠেই বিশ্বকাপ জিতেছিল তারা। এ বার আবার সেই সুযোগ রোহিতের ভারতের সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE