Advertisement
১৫ জুন ২০২৪
BCCI

Virat Kohli: দক্ষিণ আফ্রিকা সফরের জন্য কোহলীদের টেস্ট দল ঘোষিত, কারা এলেন, কারা বাদ গেলেন

দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দল নিয়ে আগেই উঠেছিল কিছু প্রশ্ন। খারাপ ছন্দে থাকলেও কিছু প্রাক্তনকে আরও এক বার সুযোগ দিল দল পরিচালন সমিতি।

কোহলীদের দল ঘোষিত।

কোহলীদের দল ঘোষিত। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২১ ১৯:৫৯
Share: Save:

আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতের টেস্ট দল ঘোষণা হয়ে গেল। প্রত্যাশামতোই এই সিরিজে ফিরলেন ঋষভ পন্থ, মহম্মদ শামি, যশপ্রীত বুমরারা। তবে বাদ গিয়েছেন একাধিক বড় নাম, যাঁরা নিউজিল্যান্ড সিরিজে খেলেছেন। শুধু তাই নয়, টেস্ট দল থেকে সহ-অধিনায়কত্বের দায়িত্ব কাড়া হল রহাণের থেকে। এখন থেকে টেস্ট দলের নতুন সহ-অধিনায়ক রোহিত শর্মা।

দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দল নির্বাচনের আগে বেশ কিছু বিষয় নিয়ে প্রশ্ন ছিল। খারাপ ছন্দে থাকা চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রহাণেকে কি বাদ দেওয়া হবে? মুম্বই টেস্টে দুরন্ত খেলার পর ময়াঙ্ক আগরওয়াল সুযোগ পাবেন তো? দল ঘোষণার পর দেখা গেল, সব প্রশ্নের উত্তরই ইতিবাচক।

খারাপ ছন্দে থাকলেও আরও এক বার পুজারা, রহাণেকে সুযোগ দেওয়ার পথেই হাঁটল দল পরিচালন সমিতি। শুধু তাই নয়, সুযোগ পেলেন ইশান্ত শর্মাও। নিউজিল্যান্ড সিরিজে যাঁর নির্বিষ বোলিং নিয়ে উঠেছিল প্রশ্ন। তবে জোরে বোলিং বিভাগে শামি, উমেশ, বুমরার পাশাপাশি মহম্মদ সিরাজ এবং শার্দূল ঠাকুর থাকায় প্রথম একাদশে ইশান্তের জায়গা হওয়া নিয়ে প্রশ্ন রয়েছে।

ঠিক তেমনই প্রশ্ন রয়েছে পুজারা, রহাণের প্রথম একাদশে সুযোগ পাওয়া নিয়েও। রোহিত শর্মা, কেএল রাহুল দলে ফিরেছেন। রেখে দেওয়া হয়েছে ময়াঙ্ককেও। পাশাপাশি এখন দক্ষিণ আফ্রিকায় ভারত ‘এ’ দলের সদস্য হনুমা বিহারীকেও টেস্ট দলে ফেরানো হয়েছে। ভারত ‘এ’-র হয়ে ভাল খেলছেন হনুমা। ফলে প্রথম একাদশে তাঁর জায়গা পাওয়ার সম্ভাবনা জোরালো। ময়াঙ্কও ছন্দে রয়েছেন। পুজারা এবং রহাণের মধ্যে কাউকে যে প্রথম একাদশ থেকে বাদ দিতে হবে, তা এক রকম নিশ্চিত।

দক্ষিণ আফ্রিকা সফর থেকে বাদ গেল একাধিক নাম। রবীন্দ্র জাডেজা, শুভমন গিল, অক্ষর পটেল এবং রাহুল চাহারকে বাদ দেওয়া হয়েছে। যদিও সরকারি বিবৃতিতে বলা হয়েছে, তাঁরা ‘চোট’ পেয়েছেন এবং রিহ্যাবে রয়েছেন। প্রোটিয়া সফরে সেঞ্চুরিয়ন এবং জোহানেসবার্গে গতিশীল উইকেট হওয়ার সম্ভাবনা। ফলে প্রত্যাশামতোই জোরে বোলিং বিভাগ শক্তিশালী করতে চেয়েছেন নির্বাচকরা। প্রতিষ্ঠিত স্পিনার বলতে রবিচন্দ্রন অশ্বিন রয়েছেন। এ ছাড়া পার্ট-টাইম স্পিনার জয়ন্ত যাদবও থাকছেন।

পুরো দল: কোহলী (অধিনায়ক), রোহিত (সহ-অধিনায়ক), রাহুল, ময়াঙ্ক, পুজারা, রহাণে, শ্রেয়স, হনুমা, পন্থ, ঋদ্ধিমান, অশ্বিন, জয়ন্ত, ইশান্ত, শামি, বুমরা, উমেশ, শার্দূল এবং সিরাজ।

স্ট্যান্ডবাই ক্রিকেটার: নবদীপ সাইনি, সৌরভ কুমার, দীপক চাহার, অর্জন নাগওয়াসওয়ালা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE