Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Sachin Tendulkar: সম্প্রতি ভারতীয় ক্রিকেটে সব থেকে বড় বদল কোনটা, জানিয়ে দিলেন সচিন তেন্ডুলকর

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ ডিসেম্বর ২০২১ ১৭:২৯
সচিন তেন্ডুলকর।

সচিন তেন্ডুলকর।
ফাইল ছবি

দীর্ঘ দিন ধরেই ক্রিকেটের বিভিন্ন ঘরানায় দাপাচ্ছে ভারত। টেস্ট হোক বা একদিনের অথবা টি-টোয়েন্টি, দেশ-বিদেশে ভারতের সাফল্য অবিসংবাদী। এর পিছনে আইপিএল-এর বড় হাত রয়েছে বলে মনে করছেন সচিন তেন্ডুলকর। ঘরোয়া ক্রিকেটাররা বিশ্বমানের ক্রিকেটারদের সঙ্গে কাঁধ মেলানোর সুযোগ পাচ্ছেন বলেই তাঁদের ক্রিকেটের উন্নতি হয়েছে বলে তিনি মনে করেন।

সচিনের মতে, এই সাফল্য আচমকা নয়। দীর্ঘ পরিকল্পনার ফসল এটা। এক সংবাদপত্রে সচিন বলেছেন, “হঠাৎ করে রাতারাতি এ ঘটনা ঘটেনি। আমাদের যাতে সঠিক পরিকাঠামো তৈরি হয়, তার জন্য অনেক পরিশ্রম করার পর এটা তৈরি হয়েছে। আইপিএল শুরুর পর থেকেই ভারতীয় ক্রিকেটে সব থেকে বড় পরিবর্তন হয়েছে। বিশেষত ঘরোয়া ক্রিকেটাররা আন্তর্জাতিক স্তরে বিশ্বমানের ক্রিকেটারদের সঙ্গে সময় কাটানোর সুযোগ পেয়েছে।”

Advertisement

বিদেশি ক্রিকেটারদের সঙ্গে পরিচয় হওয়ায় ঘরোয়া ক্রিকেটারদের ভাবনাচিন্তায় বদল এসেছে বলে মনে করেন সচিন। বলেছেন, “অনুশীলনের ধরনে বদল এসেছে। ওরা এখন অন্য ভাবে ভাবতে শিখেছে। ভাবনাচিন্তায় ইতিবাচক বদল এলে খেলোয়াড়ের মানসিকতা এমনিতেই বদলে যায়। দু’মাস ওদের সঙ্গে কাটালে এবং অনুশীলন করলে তার বড় সড় প্রভাব পড়তে বাধ্য।”

আরও পড়ুন

Advertisement