Advertisement
২৫ এপ্রিল ২০২৪
John Buchanan

টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়ম বদলের ডাক দিলেন কেকেআরের প্রাক্তন কোচ

আইপিএল শুরুর দিকে কলকাতা নাইট রাইডার্সকে কোচিং করিয়েছেন তিনি। লেজেন্ডস ক্রিকেট লিগের সৌজন্যে আবার তিনি ভারতে। সেই কোচই এ বার নিয়ম বদলের ডাক দিলেন।

কেকেআরের প্রাক্তন কোচ জন বুকানন।

কেকেআরের প্রাক্তন কোচ জন বুকানন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ১৬:০০
Share: Save:

আইপিএল শুরুর দিকে কলকাতা নাইট রাইডার্সকে কোচিং করিয়েছেন তিনি। লেজেন্ডস ক্রিকেট লিগের সৌজন্যে আবার তিনি ভারতে। সেখানেই জন বুকানন দাবি করলেন, টি-টোয়েন্টি ক্রিকেটের কোচকে ফুটবল দলের কোচের মতো হতে হবে। আধুনিক ক্রিকেটের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে তাঁকে। টি-টোয়েন্টি ক্রিকেটের নিয়মেও বদলের ডাক দিয়েছেন। তাঁর মতে, অবিলম্বে পরিবর্তের নিয়ম চালু করা দরকার।

নিজের যুক্তির সপক্ষে ব্যাখ্যা দিতে গিয়ে বুকানন বলেছেন, “ফুটবলের মতো কম সময়ের খেলায়, পরিবর্ত নামিয়ে কোচ ম্যাচে প্রভাব ফেলতে পারে। আমার মতে, টি-টোয়েন্টি ক্রিকেটেও সেটা চালু হওয়া দরকার। ফুটবলের মতোই টি-টোয়েন্টি ক্রিকেটে কোচকে সাইডলাইনে থাকতে হবে। শুধু প্রথম একাদশ নির্বাচন করার বদলে, ১৫ জনের একটা দল তৈরি রাখা দরকার। এক জন ক্রিকেটারের পক্ষে সব কৌশল মনে রাখা সম্ভব নয়। তাই কোচ সাইডলাইনে থাকলে গোটা ম্যাচকে স্পষ্ট ভাবে বুঝতে পারবে।”

টি-টোয়েন্টিতে অনেক সময়ই তারকা-সমৃদ্ধ দলকে সামলাতে নাজেহাল হয়ে যান কোচেরা। এই প্রসঙ্গে রাহুল দ্রাবিড়ের উদাহরণ দিয়ে তাঁর ভূয়সী প্রশংসা করেছেন বুকানন। বলেছেন, “যে কোনও দলকেই কোচিং করানো কঠিন। অনেক খেলোয়াড়কে সামলাতে হয়। মাঠের বাইরেও অনেক জিনিস হয়। সব যাতে মসৃণ ভাবে এগিয়ে যায়, সেটা নিশ্চিত করাই দায়িত্ব কোচের। এই কারণেই দ্রাবিড়কে কোচ করা ভাল সিদ্ধান্ত। ওর ঠান্ডা মাথা এবং অভিজ্ঞতা দলকে সাফল্য পেতে সাহায্য করবে।”

গত বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এ বার ঘরের মাঠে এগিয়ে থাকবে বলে অনেকেই মনে করছেন। বুকানন তাঁদের সঙ্গে একমত নন। বলেছেন, “আধুনিক ক্রিকেটে কেউ এগিয়ে থাকে না। হ্যাঁ, ঘরের মাঠে খেলা এক দিক থেকে সুবিধার। তবে এটাও বুঝতে হবে, নতুন একটা প্রতিযোগিতা শুরু হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

John Buchanan KKR T20 Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE