Advertisement
০৩ মে ২০২৪
Gautam Gambhir

হার্দিককে চাইছেন না, আগামী বছর টি২০ বিশ্বকাপে কাকে অধিনায়ক চান কলকাতার নতুন মেন্টর?

কলকাতা নাইট রাইডার্সের নতুন মেন্টর হওয়ার পরে ভারতীয় দল নিয়ে মুখ খুলেছেন গৌতম গম্ভীর। হার্দিক পাণ্ড্য নন, অন্য এক অধিনায়ক ভারতকে জেতাতে পারেন বলে মনে করছেন তিনি।

Gautam Gambhir

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৭:২০
Share: Save:

২৪ ঘণ্টা আগেই কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের দায়িত্ব নিয়েছেন তিনি। এ বার ভারতীয় ক্রিকেট নিয়ে মুখ খুললেন গৌতম গম্ভীর। তাঁর মতে, হার্দিক পাণ্ড্য ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাতে পারবেন না। ‘বুড়ো ঘোড়া’ রোহিত শর্মার উপরেই আস্থা রেখেছেন তিনি।

রোহিতের মতো বিরাট কোহলিও এখন ভারতের টি-টোয়েন্টি দলে প্রায় ব্রাত্য হয়ে গিয়েছেন। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে আর কুড়ি-বিশের ক্রিকেটে দেখা যায়নি তাঁদের। কিন্তু গম্ভীরের মতে, তাঁদের দলে নেওয়া উচিত। রোহিতের নেতৃত্বেই ভারত আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারে বলে মনে করেন তিনি।

একটি সাক্ষাৎকারে গম্ভীর বলেন, ‘‘রোহিত ও কোহলিকে দলে নেওয়া উচিত। আমি চাই আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত নেতৃত্ব দিক। হতে পারে হার্দিক এখন ছোট ফরম্যাটে দলের অধিনায়ক, কিন্তু আমি মনে করি রোহিতেরই ভারতকে চ্যাম্পিয়ন করার ক্ষমতা আছে।’’

কেকেআরের মেন্টরের মতে, সদ্য সমাপ্ত বিশ্বকাপে রোহিত ও বিরাট যে রকম খেলেছেন তাতে তাঁদের টি-টোয়েন্টি দলে অবশ্যই জায়গা হওয়া উচিত। গম্ভীর বলেন, ‘‘৫০ ওভারের বিশ্বকাপে রোহিত ও বিরাট যা খেলেছে তাতে ২০ ওভারের দলে ওদের এমনিই জায়গা দেওয়া উচিত। রোহিত তো টি-টোয়েন্টির ফর্মেই ব্যাট করেছে। অন্য দিকে বিরাট যে কোনও সময় রান তোলার গতি বাড়াতে পারে। যদি রোহিত মনে করে যে ও খেলবে তা হলে শুধু ব্যাটার হিসাবে নয়, অধিনায়ক হিসাবেও ওকে খেলানো উচিত।’’

গম্ভীর চাইলেও রোহিতদের আর টি-টোয়েন্টি ফরম্যাটে দেখা যাবে কি না তা নিয়ে সংশয় রয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দম নতুন দল ঘোষণা করেছে বিসিসিআই। হার্দিক না থাকায় অধিনায়ক করা হয়েছে সূর্যকুমার যাদবকে। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য হয়তো এই দলকেই তৈরি করছে ম্যানেজমেন্ট। যদি তেমনটা হয় তা হলে রোহিত, কোহলিদের আর কুড়ি-বিশের ক্রিকেটে না-ও দেখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE