Advertisement
২১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

এক দিনের বিশ্বকাপে বাবরদের জন্য কোনও আলাদা ব্যবস্থা নয়, জানিয়ে দিল মোদী সরকার

নানা টালবাহানার পর ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ খেলতে আসার কথা জানিয়েছে পাকিস্তান। তবে বাবরদের জন্য কোনও আলাদা ব্যবস্থা থাকছে না বিশ্বকাপের সময়।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১৭:১২
Share: Save:

এক দিনের বিশ্বকাপে বাবর আজ়মদের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা কেটেছে গত সপ্তাহে। ক্রিকেট দলকে ভারতে আসার অনুমতি দিয়েছে পাকিস্তান সরকার। এ বার নয়াদিল্লি জানিয়ে দিল, বিশ্বকাপের সময় পাকিস্তান দলের জন্য আলাদা কোনও ব্যবস্থা থাকবে না।

এশিয়া কাপ খেলার জন্য বিরাট কোহলি, রোহিত শর্মাদের পাকিস্তান সফরে যাওয়ার অনুমতি দেয়নি কেন্দ্রীয় সরকার। পাকিস্তানও এক দিনের বিশ্বকাপ খেলতে ভারতে দল না পাঠানোর কথা বলে পাল্টা চাপ তৈরির চেষ্টা করে। তাতে বিশেষ লাভ হয়নি। শেষ পর্যন্ত সুর নরম করতে বাধ্য হয়েছেন পাক ক্রিকেট কর্তারা।

এ বার ভারতও জানিয়ে দিল, বাবরদের ভারতে কোনও অসুবিধা হবে না। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, ‘‘এক দিনের বিশ্বকাপ খেলতে পাকিস্তানের ক্রিকেট দল ভারতে আসবে। বিশ্বকাপে অংশগ্রহণকারী অন্য দলগুলির মতো সমান আতিথেয়তা পাবে পাকিস্তানের দলও। সব ব্যবস্থা একই রকম থাকবে।’’ উল্লেখ্য, ভারতের যে শহরগুলিতে বাবরদের খেলতে হবে, সেই শহরগুলির নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে বিশেষজ্ঞদের রিপোর্ট পাওয়ার পর সবুজ সঙ্কেত দিয়েছে পাক সরকার। তা নিয়ে অবশ্য কেন্দ্রের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হবে এক দিনের বিশ্বকাপ। ফাইনাল ১৯ নভেম্বর। ভারত-পাকিস্তান ম্যাচ হবে আমদাবাদে। বিশ্বকাপের সূচি পরিবর্তন হওয়ার পর এই ম্যাচ হবে ১৪ অক্টোবর। বাবরেরা বিশ্বকাপ অভিযান শুরু করবেন ৬ অক্টোবর নেদারল্যান্ডসের বিরুদ্ধে। এই ম্যাচ হবে হায়দরাবাদে। লিগ পর্বে পাকিস্তানকে খেলতে হবে বেঙ্গালুরু, চেন্নাই এবং কলকাতাতেও। আমদাবাদ ছাড়া বাকি চারটি শহরে দু’টি করে ম্যাচ খেলবেন বাবরেরা। ফাইনালে উঠলে তাঁদের খেলতে হবে আমদাবাদে।

১৯৯২ সালে ইমরানের নেতৃত্বে এক দিনের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। তার পর আর চ্যাম্পিয়ন হতে পারেনি তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 new delhi Babar Azam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE