Advertisement
০২ মে ২০২৪
PCB

মাসুদ, বাবরদের বিরাট হারের ২৪ ঘন্টার মধ্যে ঐতিহাসিক সাফল্য পাক ক্রিকেটে

রবিবার অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে প্রথম টেস্টে হেরেছেন মাসুদ, বাবরেরা। তার ২৪ ঘণ্টার মধ্যে ঐতিহাসিক সাফল্য পেল পাকিস্তান। সাফল্য এল মহিলা ক্রিকেটারদের হাত ধরে।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৭:০৮
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শান মাসুদ, বাবর আজ়মদের যখন বেহাল দশা, তখন ইতিহাস গড়লেন পাকিস্তানের মহিলা ক্রিকেটারেরা। নিউ জ়িল্যান্ডের মাটিতে প্রথম বার এক দিনের ম্যাচে জয় পেলেন ফতিমা সানারা। যদিও তাঁদের ১-২ ব্যবধানে সিরিজ় হারতে হল।

টান টান উত্তেজনার ম্যাচে সুপার ওভারে জয় ছিনিয়ে নিয়েছেন পাকিস্তানের মহিলা ক্রিকেটারেরা। নিউ জ়িল্যান্ডের মহিলা দলের ৮ উইকেটে ২৫১ রানের জবাবে পাকিস্তানের মহিলা দলের ইনিংস শেষ হয় ৯ উইকেটে ২৫১ রানে। ৫০ ওভারের ম্যাচ টাই হওয়ায় সুপার ওভারে গড়ায় খেলা। সেখানে বাজিমাত করেন বিসমা মারুফেরা।

সুপার ওভারে প্রথম ব্যাট করে পাকিস্তান। ফতিমা এবং আলিয়া রিয়াজ় ৬ বলে করেন ১১ রান। জবাবে নিউ জ়িল্যান্ড তোলে ২ উইকেটে ৮ রান। সুপার ওভারে পাকিস্তানের হয়ে অনবদ্য বোলিং করলেন সাদিয়া ইকবাল। ওভারের দ্বিতীয় এবং পঞ্চম বলে তিনি আউট করেন অ্যামেলিয়া কের এবং সোফি ডিভাইনকে।

প্রথমে নিউ জ়িল্যান্ডের হয়ে ভাল ব্যাট করেন কের এবং ম্যাডি গ্রিন। কের ৫টি চারের সাহায্যে ৮৭ বলে ৭৭ রান করেন। ৩টি চারের সাহায্যে ৬৯ বলে অপরাজিত ৬৫ রানের ইনিংস খেলেন গ্রিন। পাকিস্তানের নাশরা সান্ধু এবং গুলাম ফতিমা দু’জনেই ৫৯ রানে ২ উইকেট নেন।

জবাবে পাকিস্তানের ইনিংসকে টানেন প্রাক্তন অধিনায়ক বিসমা। ৫টি চারের সাহায্যে ৮৬ বলে ৬৮ রান করেন তিনি। বিসমাই ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন। রিয়াজ় করেন ৮৪ বলে ৪৪ রান। অধিনায়ক ফতিমা ৩৬ রানের ইনিংস খেলেন। নিউ জ়িল্যান্ডের সফলতম বোলার লি তাহুহু।

প্রথম দু’টি এক দিনের ম্যাচ জিতে সিরিজ় জয় আগেই নিশ্চিত করে ফেলেছিল নিউ জ়িল্যান্ড। সেই অর্থে সোমবারের ম্যাচ ছিল অনেকটাই নিয়মরক্ষার। কিন্তু ক্রাইস্টচার্চে রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে নিয়ে ব্যবধান কমালেন পাকিস্তানের মহিলা ক্রিকেটারেরা। পাশাপাশি, গড়লেন নতুন ইতিহাসও। মাসুদ, বাবরদের বিরাট হারের ২৪ ঘণ্টার মধ্যেই যা তৈরি হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE