Advertisement
২৩ এপ্রিল ২০২৪
R Ashwin

মাঁকড়ীয় আউট বিতর্কে জড়িয়ে পড়লেন অশ্বিন! নিজেকে ‘অপমানিত’ মনে হচ্ছে ভারতীয় বোলারের

মাঁকড়ীয় আউট বিতর্কে আবার জড়িয়ে পড়লেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি নিজে আউট করেননি। তার পরেও কেন বিতর্কে ঢুকে পড়লেন অশ্বিন? কী বললেন ভারতীয় বোলার?

অন্য এক বোলারের করা মাঁকড়ীয় আউট বিতর্কে এ বার জড়িয়ে পড়লেন রবিচন্দ্রন অশ্বিন।

অন্য এক বোলারের করা মাঁকড়ীয় আউট বিতর্কে এ বার জড়িয়ে পড়লেন রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১২:১৭
Share: Save:

বিগ ব্যাশ লিগে অ্যাডাম জাম্পার মাঁকড়ীয় আউট করার চেষ্টায় এ বার জড়িয়ে পড়লেন রবিচন্দ্রন অশ্বিন। সেই ঘটনা নিয়ে মেলবোর্ন স্টার্সের কোচ ডেভিড হাসির মন্তব্য ভাল ভাবে নেননি অশ্বিন। প্রতিবাদ করেছেন তিনি।

জাম্পা মাঁকড়ীয় আউট করলেও আম্পায়াররা সেই আউট দেননি। জাম্পার ভুলেই আউট হননি ব্যাটার। কিন্তু এই ঘটনার পরে হাসি জানান, আম্পায়ার আউট দিলেও তাঁরা আবেদন ফিরিয়ে নিতেন। কারণ, তাঁরা মনে করেন, এ ভাবে কোনও ব্যাটারকে আউট করা উচিত নয়। হাসির এই মন্তব্যে চটেছেন অশ্বিন।

ভারতীয় বোলারা বলেছেন, ‘‘আমি এ কথা মানি না। যদি আবেদন ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা হলে তৃতীয় আম্পায়ারের কাছে বিষয়টা যাওয়ার আগেই সেটা বলতে হত। আর কেনই বা আবেদন ফিরিয়ে নেওয়া হবে? বোলার রান আউট করেছে। এ ভাবে আউট নিয়মে রয়েছে। বোলার বা অধিনায়ক কিছু বলছে না। তা হলে কোচের নাক গলানোর কী দরকার? এই মন্তব্য করে বোলারদের অপমান করা হচ্ছে।’’

অশ্বিন আবার মনে করিয়ে দিয়েছেন, বল করার আগে ব্যাটার ক্রিজ ছেড়েছেন বলেই জাম্পা আউট করেছেন। ব্যাটার নিজের দোষে আউট হয়েছেন। অশ্বিন বলেছেন, ‘‘আমি এ কথা বলতে বলতে ক্লান্ত হয়ে গিয়েছি। সবাই বোলারের নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলছে। কেউ দেখছে না, বল করার আগেই ব্যাটার ক্রিজ ছেড়ে বেরিয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে দোষী ব্যাটার। কিন্তু কেউ সে দিকে তাকাচ্ছে না। সবাই বোলারকে নিয়ে পড়েছে।’’

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টার্সের বিরুদ্ধে খেলছিল মেলবোর্ন রেনিগেডস। প্রথম বল করছিল স্টার্স। দলের স্পিনার অ্যাডাম জাম্পা ইনিংসের শেষ ওভারে বল করতে যান। ব্যাট করছিলেন রেনিগেডসের ম্যাকেঞ্জি হার্ভে। নন-স্ট্রাইকিং প্রান্তে ছিলেন থমাস রজার্স। বল করার সময় রজার্সকে মাঁকড়ীয় আউট করেন জাম্পা। তিনি যখন উইকেট ভাঙেন তখন ক্রিজের অনেক বাইরে ছিলেন রজার্স। সিদ্ধান্ত নেওয়ার জন্য তৃতীয় আম্পায়ারের কাছে আবেদন করেন মাঠের আম্পায়ার। বেশ কয়েক বার রিপ্লে দেখার পরে রজার্সকে নট আউট দেন তৃতীয় আম্পায়ার। এই সিদ্ধান্তে হতবাক হয়ে যান জাম্পা। ঘটনার ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় বিতর্ক।

আইসিসির নিয়ম অনুযায়ী, রজার্স আউট ছিলেন না। আইসিসির নিয়মে এখন মাঁকড়ীয় আউট বৈধ। কিন্তু তারও কিছু নিয়ম রয়েছে। বোলার তাঁর বোলিং অ্যাকশন শেষ করার আগেই বল করা থামিয়ে নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা ব্যাটারকে মাঁকড়ীয় আউট করলে তবেই সেটা বৈধ। বোলিং অ্যাকশন শেষ করার পরে সেই কাজ করলে তাকে আউট বলে ধরা হবে না। জাম্পার ক্ষেত্রে সেটাই হয়েছে। তিনি বোলিং অ্যাকশন শেষ করার পরে মাঁকড়ীয় আউট করেছেন রজার্সকে। তাই আম্পায়ার আউট দেননি।

২০১৯ সালের আইপিএলে রাজস্থানের ব্যাটার জস বাটলারকে মাঁকড়ীয় আউট করেছিলেন পঞ্জাব কিংসের অধিনায়ক অশ্বিন। সেই ঘটনা নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল। পরে অনেক বার সেই ঘটনা দেখা গিয়েছে। ইংল্যান্ডের মহিলা দলের বিরুদ্ধে একই ঘটনা ঘটিয়েছেন ভারতের মহিলা দলের স্পিনার দীপ্তি শর্মা। সে বারও অনেক বিতর্ক হয়েছিল। এখন অবশ্য মাঁকড়ীয় আউট আইসিসির নিয়মের মধ্যে রয়েছে। কিন্তু তার পরেও বিতর্ক শেষ হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R Ashwin Mankading Adam Zampa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE