Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

India Vs New Zealand 2021: গত আট বছরে নিউজিল্যান্ডের হয়ে সর্বকনিষ্ঠ হিসেবে অভিষেক রবীন্দ্রর

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ নভেম্বর ২০২১ ১৭:২৯
রচিন রবীন্দ্র

রচিন রবীন্দ্র
ছবি: টুইটার থেকে।

ইশ সোধির পরে গত আট বছরে নিউজিল্যান্ডের হয়ে টেস্টে দ্বিতীয় সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে অভিষেক হল অলরাউন্ডার রচিন রবীন্দ্রর। তিনি ভারতীয় বংশোদ্ভূত। ২২ বছর বয়সে নিউজিল্যান্ডের ২৮২ তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হল তাঁর। নিউজিল্যান্ডের সর্বকনিষ্ঠ টেস্ট ক্রিকেটার হিসাবে অভিষেকের রেকর্ড আর এক স্পিনার ড্যানিয়েল ভেট্টরির। ১৯৯৭ সালে ১৮ বছর ১০ দিন বয়সে অভিষেক হয় ভেট্টরির।

কানপুরে প্রথম টেস্ট শুরু হওয়ার আগে রচিনের হাতে টেস্ট টুপি তুলে দেন সতীর্থ টম ব্লান্ডেল। ২০১৩ সালে বাংলাদেশের বিরুদ্ধে অভিষেক হয়েছিল সোধির। তাঁর পরে এত কম বয়সে কোনও ক্রিকেটার জায়গা পেলেন কিউয়ি দলে।

Advertisement

রচিনের নামকরণ হয়েছে ভারতের দুই প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকর এবং রাহুল দ্রাবিড়ের নাম মিলিয়ে। শেষের জন ভারতীয় দলের বর্তমান কোচ। নিউজিল্যান্ডের ওয়েলিংটনে এক ভারতীয় পরিবারে জন্ম রচিনের। তাঁর বাবা রবি কৃষ্ণমূর্তি পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার। মা দীপা গৃহকর্ত্রী। ১৯৯০-এর দশকে বেঙ্গালুরু থেকে ওয়েলিংটনে চলে আসেন রবি। সেখানে তিনি হাট হকস ক্লাব প্রতিষ্ঠা করেন।

বেঙ্গালুরুতে থাকায় সময়েই ক্রিকেটের প্রতি ঝোঁক ছিল রবির। অল্পবিস্তর খেলাধুলোও করেছেন। ছেলেকেও ক্রিকেটার করার ইচ্ছা ছিল। পরিবারের সমর্থনে নিজেকে ক্রমশ ক্রিকেটার হিসেবে গড়ে তুলতে থাকেন রচিন। নিউজিল্যান্ডের হয়ে দু’বার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছেন। এক বার ২০১৬-য়, আর একবার ২০১৯-এ। জাতীয় দলের হয়ে টি২০-র পরে এ বার লাল বলের ক্রিকেটেও জাতীয় দলে সুযোগ পেলেন তিনি।

আরও পড়ুন

Advertisement