Advertisement
০২ মে ২০২৪
Ravi Shastri

‘ক্রিকেটাররা কি স্কুলের বাচ্চা’, প্রশ্ন তুলে দ্রাবিড়দের খোঁচা শাস্ত্রীর

২০২২ সালে ৬ বার টি-টোয়েন্টি ক্রিকেটে দু’শোর উপরে রান দিয়েছে ভারত। এর জন্য ম্যানেজমেন্টকে দায়ী করছেন শাস্ত্রী। শুধু বোলিং নয়, ভারতীয় দলের ফিল্ডিং নিয়েও চিন্তায় তিনি।

রাহুল দ্রাবিড়দের নিয়ে প্রশ্ন তুলে দিলেন রবি শাস্ত্রী।

রাহুল দ্রাবিড়দের নিয়ে প্রশ্ন তুলে দিলেন রবি শাস্ত্রী। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ১৪:৩৭
Share: Save:

রবি শাস্ত্রী কোচ থাকাকালীন ভারতীয় দলের বোলিং আক্রমণ ভয় ধরিয়ে দিত বিপক্ষকে। কিন্তু রাহুল দ্রাবিড়ের সময় একাধিক চোটের কারণে সেই বোলিং আক্রমণই ছন্নছাড়া হয়ে গিয়েছে। এর জন্য ভারতের ম্যানেজমেন্টকেই দায়ী করছেন প্রাক্তন কোচ শাস্ত্রী।

২০২২ সালে ৬ বার টি-টোয়েন্টি ক্রিকেটে দু’শোর উপরে রান দিয়েছে ভারত। যশপ্রীত বুমরা এবং রবীন্দ্র জাডেজার চোট। মহম্মদ শামি ভারতের হয়ে অনেক দিন টি-টোয়েন্টি ক্রিকেট খেলেননি। যুজবেন্দ্র চহাল ছন্দে নেই। এমন অবস্থায় ভারতীয় দলের বোলিং আক্রমণ যে শক্তি হারিয়েছে তা বলাই যায়। শাস্ত্রী বলেন, “ক্রিকেটারদের সামালানোটাই আসল। ওরা স্কুলের বাচ্চা নয়। এক এক জন কোটিপতি। প্রত্যেকের একটা নিজস্ব মানসিকতা আছে। তাদের সঙ্গে কী ভাবে কাজ করছি সেটা খুব গুরুত্বপূর্ণ। কী ভাবে কথা বলব, কী ভাবে শাসন করব, এগুলো অভিজ্ঞতা থেকে করতে হয়। বাজারে কিনতে পাওয়া যায় না। এটা জরুরি বলে আমার মনে হয়।”

শুধু বোলিং নয়, ভারতীয় দলের ফিল্ডিং নিয়েও চিন্তায় শাস্ত্রী। তিনি বলেন, “ফিটনেসের দিকে নজর দেওয়া খুব জরুরি। আমি কোচ থাকার সময় ইয়ো ইয়ো টেস্ট হত। অনেকে হাসত সেটা নিয়ে। সেই পরীক্ষা কখনও দলে ক্রিকেটার বাছার জন্য করা হত না। এই পরীক্ষা ক্রিকেটারদের মধ্যে একটা সচেতনতা তৈরি করত। বিরাট পরিবর্তন এনে দিয়েছিল সেটা। শুধু ব্যাটিং বা বোলিংয়ে নয়, ফিল্ডিংয়েও অনেক পরিবর্তন এসেছিল। শেষ কয়েক মাসে দল দু’শোর উপরে রান দিয়েছে, এর জন্য সকলে বোলিংকে দায়ী করছে। আমার মনে হয় ফিল্ডিংও দায়ী।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE