Advertisement
০১ মে ২০২৪
India vs England

ভারতীয় ক্রিকেটার হিসাবে নজির অশ্বিনের, দ্বিতীয় ইনিংসে টপকে গেলেন কুম্বলেকে

ভারতীয় ক্রিকেটার হিসাবে নতুন নজির তৈরি করলেন রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় উইকেট নেওয়ার পরেই নজির গড়েন তিনি। টপকালেন কুম্বলেকে।

cricket

রবিচন্দ্রন অশ্বিন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৭:০৫
Share: Save:

ভারতীয় ক্রিকেটার হিসাবে নতুন নজির তৈরি করলেন রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় উইকেট নেওয়ার পরেই নজির গড়েন তিনি। টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় হিসাবে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন তিনি। টপকে গেলেন অনিল কুম্বলেকে।

ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯টি টেস্টে ৯২ জন ব্যাটারকে আউট করেছিলেন কুম্বলে। সেই নজির টপকে গিয়েছেন অশ্বিন। তাঁর দখলে এখন ৯৩টি উইকেট। তিনি রয়েছেন আর এক স্পিনার ভাগবত চন্দ্রশেখরের পিছনে। ২৩টি টেস্টে ৯৫টি উইকেট রয়েছে চন্দ্রশেখরের। এই টেস্টে না হলেও পরের টেস্টে চন্দ্রশেখরকে টপকে যাওয়ার সুযোগ রয়েছে অশ্বিনের সামনে।

হায়দরাবাদে এই টেস্ট খেলতে নামার আগে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯টি টেস্টে ৮৮টি উইকেট ছিল অশ্বিনের। এই টেস্টে প্রথম ইনিংসে তিনটি উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে এখনও পর্যন্ত দু’টি উইকেট নিয়েছেন তিনি। তালিকায় কুম্বলের পরে রয়েছেন বিষান সিংহ বেদি। তিনি ২২টি টেস্টে ৮৫ উইকেট নিয়েছিলেন। তালিকায় পঞ্চম স্থানে কপিল দেব। তিনি ২৭টি টেস্টে ৮৫টি উইকেট নিয়েছিলেন। তবে দু’দেশ মিলিয়ে এই তালিকায় সবার উপরে রয়েছে জেমস অ্যান্ডারসন, যিনি এই টেস্টে খেলছেন না। তিনি ৩৫টি টেস্টে ১৩৯টি উইকেট নিয়েছেন ভারতের বিরুদ্ধে।

শুধু এটাই নয়, আরও একটি নজিরের মুখে দাঁড়িয়ে রয়েছেন অশ্বিন। টেস্টে এখনও পর্যন্ত তাঁর ৪৯৫টি উইকেট রয়েছে। কুম্বলের পর দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে টেস্টে ৫০০টি উইকেট পাওয়ার সামনেও রয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE