Advertisement
০৩ মে ২০২৪
India vs Australia

একটিও বল না খেলেই আউট! টি২০তে তৃতীয় ভারতীয় ব্যাটার রুতুরাজ, বাকি দু’জন কে?

কোনও বল না খেলেই রান আউট হয়ে ফিরে যাওয়াকে ক্রিকেটীয় পরিভাষায় ‘ডায়মন্ড ডাক’ বলে। তৃতীয় ভারতীয় ব্যাটার হিসাবে টি-টোয়েন্টি ফরম্যাটে এই আউট হলেন এক ওপেনার।

cricket

রুতুরাজ গায়কোয়াড়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৬:১৪
Share: Save:

বিশ্বকাপের দলে তিনি ছিলেন। এশিয়াডে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়া ক্রিকেটার রুতুরাজ গায়কোয়াড় জাতীয় দলে ফিরেছেন অস্ট্রেলিয়া সিরিজ়ে। কিন্তু প্রথম ম্যাচেই খারাপ ভাবে আউট হলেন তিনি। কোনও বল না খেলেই রান আউট হয়ে ফিরে গেলেন। ক্রিকেটীয় পরিভাষায় একে ‘ডায়মন্ড ডাক’ বলে। তৃতীয় ভারতীয় ব্যাটার হিসাবে টি-টোয়েন্টি ফরম্যাটে এই আউট হলেন রুতুরাজ।

২০৯ রান তাড়া করতে নেমে প্রথম ওভারেই আউট হয়ে যান রুতুরাজ। যশস্বী জয়সওয়াল শুরুটা দারুণ করেছিলেন। পঞ্চম বলে তাঁর সঙ্গে রান নিতে গিয়ে ভুল বোঝাবুঝি হয়। দ্বিতীয় রান নিতে গিয়ে সম্পূর্ণ করতে পারেননি রুতুরাজ। ফিরতে হয় রান আউট হয়ে।

টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ‘ডায়মন্ড ডাক’ রয়েছে যশপ্রীত বুমরার। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে একটি ম্যাচে এ ভাবে আউট হয়েছিলেন তিনি। তার পরের বছরের জানুয়ারি মাসে একই ভাবে আউট হন অমিত মিশ্র। সেই ম্যাচটি ছিল ইংল্যান্ডের বিরুদ্ধে।

সব ফরম্যাট মিলিয়ে এখনও পর্যন্ত ২১ জন ভারতীয় ব্যাটার ‘ডায়মন্ড ডাক’ করেছেন। তাঁরা হলেন বিষান সিংহ বেদি, রজার বিনি, অংশুমান গায়কোয়াড়, চেতন শর্মা, বেঙ্কটপতি রাজু, জাভাগল শ্রীনাথ, আবে কুরুভিল্লা, রাজেশ চৌহান, নভজ্যোত সিংহ সিধু, এমএসকে প্রসাদ, হরভজন সিংহ, রাহুল দ্রাবিড়, শ্রীসন্থ, জাহির খান, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি, ভুবনেশ্বর কুমার এবং উমেশ যাদব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia Ruturaj Gaikwad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE