Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Indian Cricket team

ভারতের ক্রিকেটারদের ‘মোটা’ বলে দিলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক

জাডেজা এবং হার্দিক ছাড়া ভারতীয় দলের আর কারও ফিটনেস নিয়ে খুশি নন বাট। তাঁর মতে এশিয়ার অন্য দেশগুলিও ফিটনেসের দিক থেকে ভারতের থেকে এগিয়ে রয়েছে। সমালোচনা করেছেন হর্ষলেরও।

রোহিতদের ফিটনেস নিয়ে প্রশ্ন তুললেন বাট।

রোহিতদের ফিটনেস নিয়ে প্রশ্ন তুললেন বাট। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫২
Share: Save:

বিরাট কোহলী পথ দেখিয়েছিলেন। সেই পথ কি অনুসরণ করতে পারেননি ভারতীয় দলের অন্য ক্রিকেটাররা? পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সলমন বাটের মতে ভারতীয় দলে কয়েক জন ক্রিকেটার যথেষ্ট ফিট নন। বরং, কিছুটা স্থূলকায়।

এশিয়া কাপ এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলের খেলা দেখে এমনই মনে হয়েছে বাটের। ভারতীয় দলের ক্রিকেটারদের দেখে ৩৭ বছরের প্রাক্তন ক্রিকেটারের যথেষ্ট ফিট মনে হয়নি। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দলের সঙ্গে সমানে সমানে পাল্লা দিতে হলে ভারতীয় ক্রিকেটারদের ফিটনেসের মান বাড়াতে হবে বলে মনে করছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক।

বাট বলেছেন, ‘‘ভারতের ক্রিকেটাররা বিশ্বের মধ্যে সব থেকে বেশি টাকা পায়। ওরা সব থেকে বেশি ম্যাচও খেলে। অথচ ওরা সব থেকে ফিট নয়। কেন বলতে পারেন? তুলনা করলে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড বা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা চেহারার দিক থেকে অনেক ভাল জায়গায়। শুধু তাই নয়, ফিটনেসের দিক থেকে এশিয়ার একাধিক দলও ভারতের থেকে এগিয়ে রয়েছে। ভারতের কয়েক জন ক্রিকেটারের ওজন বেশি। ওদের ফিটনেস নিয়ে আরও পরিশ্রম করতে হবে। কারণ ওরা সকলেই দারুণ ক্রিকেটার।’’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা এবং সহ-অধিনায়ক লোকেশ রাহুলকেও ফিল্ডিংয়ের সময় চনমনে লাগেনি বাটের। প্রাক্তন ব্যাটারের মতে, ভারতীয় দলে কোহলী ছাড়া রবীন্দ্র জাডেজা এবং হার্দিক পাণ্ড্যর ফিটনেস সঠিক মানের। তিনি বলেছেন, ‘‘কে কী ভাবে, বলতে পারব না। আমার চোখে ভারতীয় দলের ফিটনেসের মান যথাযথ নয়। কয়েক জন সিনিয়র ক্রিকেটারের ফিটনেসই ঠিক জায়গায় নেই। কোহলী নিজেকে এ ব্যাপারে উদাহরণ হিসাবে তুলে ধরেছিল সতীর্থদের সামনে। শুধু জাডেজা আর হার্দিকই ওকে অনুসরণ করেছে। ওদের ফিটনেস সত্যিই দুর্দান্ত। ঋষভ পন্থের ফিটনেসের মানও ভাল নয়। ফিটনেস বাড়াতে পারলে ও আরও মতো বিপজ্জনক ক্রিকেটার হয়ে উঠতে পারে।’’

বাট তীব্র সমালোচনা করেছেন হর্ষল পটেলেরও। তিনি বলেছেন, ‘‘মহম্মদ সিরাজ, উমরান মালিকদের কেন বসিয়ে রেখেছে ভারত। ওরা যথেষ্ট ভাল জোরে বোলার। হর্ষল কী বল করল! ৪০ রান দিয়েছে। ও কী আদৌ জোরে বোলার। ওর তো তেমন শক্তিই নেই। বলে গতি কোথায়?’’

কোহলী ভারতীয় দলের অধিনায়ক থাকার সময় থেকেই নিজের ফিটনেস অন্য মাত্রায় নিয়ে গিয়েছেন। ভারতীয় দলের হয়ে খেলতে হলে সকলের ইয়ো ইয়ো পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক। তবে কি সেই কড়াকড়িতে শিথিলতা দেখা দিয়েছে? বাটের সমালোচনা তুলে দিল প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE