Advertisement
০৫ মার্চ ২০২৪
Shakib Al Hasan

বাংলাদেশের অধিনায়ক শাকিবে ‘অনুপ্রাণিত’ পাকিস্তান! কী ঘটল বাবরদের অনুশীলনে?

বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক শাকিবের প্রভাব পাকিস্তানের ক্রিকেটে। অস্ট্রেলিয়া-পাকিস্তান টেস্ট সিরিজ়ের আগে বাবরদের অনুশীলন থেকে স্পষ্ট হয়েছে বিষয়টি।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৮:৫৩
Share: Save:

বিশ্বকাপে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউসকে টাইমড আউট করেছিল বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথম বার এমন ঘটনা ঘটেছিল। যা নিয়ে বিশ্বকাপের সময় ক্রিকেট মহলে প্রচুর আলোচনা হয়েছিল। কেউ কেই শাকিবকে সমর্থন করলেও অধিকাংশ ক্রিকেট বিশেষজ্ঞই শাকিবের সমালোচনা করেছিলেন। তাঁর সেই বিতর্কিত সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কাজে লাগাতে পারে পাকিস্তান।

অধিনায়ক শান মাসুদ বা পাকিস্তান শিবিরের পক্ষ থেকে কিছু বলা হয়নি। তবে তাদের অনুশীলন দেখে এমন মনে করছেন ক্রিকেটপ্রেমীদের একাংশ। শাকিবের বিতর্কিত সিদ্ধান্তে সম্ভবত প্রভাবিত হয়েছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সরফারাজ় আহমেদ।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরুর আগে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলছিলেন পাকিস্তানের ক্রিকেটারেরা। এক সতীর্থ আউট হওয়ার পর কিছুটা বেশি সময় নিয়েছিলেন সাউদ শাকিল। উইকেটরক্ষক ছিলেন সরফারাজ়। সাকিলকে পিচের দিকে আসতে দেখে টাইমড আউটের আবেদন জানান পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক। সরফারাজ়কে আউটের আবেদন করতে দেখে পিচের দিকে দৌড়তে শুরু করেন শাকিল। পিচে পৌঁছে সঙ্গে সঙ্গে ব্যাট করার জন্য প্রস্তুতও হয়ে যান। অথচ তখন প্রতিপক্ষ শিবিরই বল করার জন্য প্রস্তুত ছিল না।

সরফারাজ় আবেদন করায় নিয়ম অনুযায়ী আম্পায়ার হাতের ঘড়িতে দেখেন সাকিল ব্যাট করতে আসতে কত সময় নিয়েছেন। সব কিছু খতিয়ে দেখার পর আম্পায়ার জানান, সাকিল আউট নন। নির্দিষ্ট সময়ের মধ্যেই চলে এসেছেন। বরং ফিল্ডিং করা দলই প্রস্তুত ছিল না। যদিও সরফারাজ়ের আবেদনে হুঁশ ফেরায় শাকিলকে সতীর্থেরা সবাই অভিনন্দন জানান। সিনিয়র এক সতীর্থের কাছে খানিকটা ধমকও খেতে হয় তাঁকে। পাকিস্তানের প্রস্তুতি ম্যাচের এই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজ মাধ্যমে।

নিয়ম অনুযায়ী এক জন ব্যাটার আউট হওয়ার পর পরবর্তী ব্যাটার সর্বোচ্চ ২ মিনিট সময় পান ব্যাটিংয়ের জন্য প্রস্তুত হতে। তার বেশি সময় নিলে টাইমড আউট হতে পারেন প্রতিপক্ষ দল আবেদন করলে। অনেক আগে থেকে এই নিয়ম থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটে কোনও অধিনায়ক আগে এই নিয়ম ব্যবহার করেননি। বিশ্বকাপের শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে প্রথম ব্যবহার করেন বাংলাদেশ অধিনায়ক শাকিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE