Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Shakib Al Hasan

Shakib Al Hasan: নজির শাকিবের! পিছনে ফেললেন বথাম, সোবার্স, কপিলদের

পাকিস্তানের বিরুদ্ধে আপ্রাণ লড়েও বাংলাদেশের ইনিংসে হার বাঁচাতে পারেননি। তার মধ্যেই রেকর্ডের খাতায় নাম তুলে নিয়েছেন শাকিব আল-হাসান।

শাকিবের নজির।

শাকিবের নজির। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২১ ১৬:২০
Share: Save:

পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে আপ্রাণ লড়েও বাংলাদেশের ইনিংসে হার বাঁচাতে পারেননি তিনি। কিন্তু তার মধ্যেই রেকর্ডের খাতায় নিজের নাম তুলে নিয়েছেন শাকিব আল-হাসান। শুধু তাই নয়, পিছনে ফেলে দিয়েছেন ইয়ান বথাম, স্যর গারফিল্ড সোবার্স, কপিল দেবদের।

দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে পাক বোলারদের বিরুদ্ধে ক্রিজ কামড়ে পড়েছিলেন শাকিব। শেষ পর্যন্ত ৬৩ রানে আউট হন। শাকিব ফেরার পরেই বাংলাদেশের আশা শেষ হয়ে যায়।

দ্রুততম ক্রিকেটার হিসেবে টেস্টে ৪০০০ রান এবং ২০০ উইকেটের নজির গড়লেন শাকিব। ষষ্ঠ ক্রিকেটার হিসেবে এই নজির গড়লেন তিনি। মাত্র ৫৯ টেস্টে এই নজির তৈরি করেছেন শাকিব। তাঁর নিকটতম ক্রিকেটার বথাম, যিনি ৬৯ ম্যাচে এই কীর্তি স্থাপন করেছিলেন। সোবার্স এই নজির গড়েন ৮০তম টেস্ট ম্যাচে। কপিলের লেগেছিল ৯৭টি ম্যাচ। এ ছাড়া তালিকায় রয়েছে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি এবং দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিস, যাঁদের লেগেছিল যথাক্রমে ১০১ এবং ১০২টি ম্যাচ।

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে খেলেননি শাকিব। দ্বিতীয় টেস্টে ফিরেছিলেন। এরপর ফের বিরতিতে যাচ্ছেন তিনি। আসন্ন নিউজিল্যান্ড সিরিজে তাঁকে ছুটি দিয়েছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE