Advertisement
০১ মে ২০২৪
Shakib Al Hasan

১৭৩৯ দিন পরে স্থানচ্যুত শাকিব, বাংলাদেশের প্রাক্তন অধিনায়ককে সরিয়ে শীর্ষে নবি

বিশ্বকাপের পর থেকেই তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে। সেই শাকিব আল হাসানকে আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে সরে যেতে হল। ১৭৩৯ দিন ধরে এক দিনের ক্রিকেটে অলরাউন্ডারদের তালিকায় সবার উপরে ছিলেন শাকিব।

cricket

শাকিব আল হাসান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫৭
Share: Save:

বিশ্বকাপের পর থেকেই তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে। চোখের সমস্যার কারণে খেলছেন। সেই শাকিব আল হাসানকে প্রায় পাঁচ বছর থেকে আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে সরে যেতে হল। ১৭৩৯ দিন ধরে এক দিনের ক্রিকেটে অলরাউন্ডারদের তালিকায় সবার উপরে ছিলেন শাকিব। সেই জায়গায় চলে এলেন আফগানিস্তানের মহম্মদ নবি।

শ্রীলঙ্কার বিরুদ্ধ প্রথম এক দিনের ম্যাচে শতরানের দৌলতে এই কৃতিত্ব অর্জন করেছেন নবি। ৩৯ বছর ১ মাস বয়সে শীর্ষস্থানে এলেন তিনি। সবচেয়ে বেশি বয়সি ক্রিকেটার হিসাবে এই কাজ করে দেখালেন নবি। ভেঙে দিলেন শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশানের রেকর্ড।

এর আগে আইসিসি-র বিভিন্ন র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে এসেছেন রশিদ খান এবং মুজিব উর রহমান। নবি প্রথম বার আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে এলেন। ২০১৯-এর ৭ মে অলরাউন্ডারদের তালিকায় এক নম্বরে এসেছিলেন নবি। তার পর থেকে তিনি ওই জায়গাতেই ছিলেন। টানা পাঁচ বছর থাকার পর এ বার নেমে যেতে হল তাঁকে।

চোখের সমস্যার কারণে এখন জর্জরিত শাকিব। কিছু দিন আগেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাঁকে সরিয়ে নাজমুল হোসেন শান্তকে তিন ফরম্যাটে অধিনায়ক করেছে। সম্প্রতি বাংলাদেশ প্রিমিয়ার লিগে রংপুর রাইডার্সের হয়ে খেলেছেন শাকিব। প্রতিযোগিতার ইতিহাসে দ্রুততম অর্ধশতরান করেছেন। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে খেলছেন না গত বছরের এক দিনের বিশ্বকাপের পর থেকেই। সম্প্রতি শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের এবং টি-টোয়েন্টি সিরিজ়‌ের থেকে নাম তুলে নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shakib Al Hasan ICC Ranking All Rounder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE