Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Bangladesh Cricket: শাকিবের মরিয়া লড়াইও ব্যর্থ, পাকিস্তানের কাছে দ্বিতীয় টেস্টে ইনিংসে হারল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ ডিসেম্বর ২০২১ ১৭:০৪
পাকিস্তানের জয়োল্লাস।

পাকিস্তানের জয়োল্লাস।
ছবি টুইটার

বৃথা গেল শাকিব আল-হাসানের আপ্রাণ লড়াই। পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ইনিংস ও আট রানে হেরে গেল বাংলাদেশ। পাকিস্তান সিরিজ জিতল ২-০ ব্যবধানে। প্রথম টেস্টে আট উইকেটে জিতেছিল তারা।

তৃতীয় দিন বৃষ্টিতে একটি বলও খেলা হয়নি। চতুর্থ দিন পাকিস্তান ৩০০/৪-এ ইনিংস ডিক্লেয়ার করার পর দিনের শেষে ৭৬ রানে সাত উইকেট হারিয়ে এমনিতেই চাপে ছিল বাংলাদেশ। পঞ্চম দিনের শুরুতে আর ১০ রান যোগ করেই অলআউট হয়ে যায় তারা। পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে বাংলাদেশকে ফলো-অন করানোর সিদ্ধান্ত নেন। প্রথম ইনিংসে পাকিস্তানের সাজিদ খান ৪২ রানে আট উইকেট নিয়েছেন।

দ্বিতীয় ইনিংসেও বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতা অব্যাহত থাকে। তবে প্রথম ইনিংসের মতো অত খারাপ অবস্থা হয়নি। বাংলাদেশের প্রথম চার ব্যাটার দু’অঙ্কের রান করতে না পারলেও লিটন দাসকে নিয়ে ঘুরে দাঁড়ান মুশফিকুর রহিম। দু’জনে পঞ্চম উইকেটে ৭৩ রান যোগ করেন। লিটন (৪৫) ফেরার পর শাকিবের সঙ্গে জুটি বাঁধেন মুশফিকুর। ব্যক্তিগত ৪৮ রানে মুশফিকুর ফেরার পর লোয়ার অর্ডারকে নিয়ে একাই লড়তে থাকেন শাকিব। কখনও তাঁর সঙ্গী ছিলেন মেহেদি হাসান, কখনও তাইজুল ইসলাম।

Advertisement

কিন্তু দলের ২০০ রানের মাথায় শাকিব (৬১) ফেরার পরেই টেস্টের ভাগ্য নির্ধারিত হয়ে যায়। বাংলাদেশ ক্রিকেটাররা এর পর সময় নষ্টের চেষ্টা করছিলেন। আম্পায়ার তাঁদের সতর্কও করে দেন। তবে লাভ হয়নি।

প্রথম ইনিংসের পর এই ইনিংসেও বল করেন পাক নেতা বাবর আজম। ২ ওভার হাত ঘুরিয়ে একটি উইকেটও পেলেন তিনি। এটিই তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম উইকেট। ১২৮ রানে ১২ উইকেট নিয়ে ম্যাচের সেরা সাজিদ। সিরিজ সেরা আবিদ আলি।

আরও পড়ুন

Advertisement