Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mohammad Kaif

India vs Pakistan: পাকিস্তানে গিয়ে ক্রিকেট ম্যাচ খেলার অভিজ্ঞতা ভুলতে পারছেন না ভারতের প্রাক্তন ক্রিকেটার

এক সময় ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ মানেই ছিল উত্তেজনা। দ্বিপাক্ষিক সিরিজ উপভোগ করতে মরিয়া থাকতেন সবাই। সেই অভিজ্ঞতাই বললেন ক্রিকেটার।

ভারত-পাক লড়াইয়ের কথা বললেন কাইফ।

ভারত-পাক লড়াইয়ের কথা বললেন কাইফ। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১৫:৪৭
Share: Save:

এক সময় ভারত বনাম পাকিস্তানের ক্রিকেট ম্যাচ মানেই ছিল উত্তেজনা। দু’দেশের দ্বিপাক্ষিক সিরিজ চেটেপুটে উপভোগ করতে মরিয়া হয়ে থাকতেন সবাই। দীর্ঘদিন সেই সিরিজ আর হয় না। এখন দেখা হয় কেবল আইসিসি বিশ্বকাপ বা এশিয়া কাপেই। তবে পুরনো দিনের সেই ম্যাচে কী উত্তেজনা ছিল সেটা ফের এক বার তুলে এনেছেন শোয়েব আখতার এবং মহম্মদ কাইফ। কাইফ জানিয়েছেন, পাকিস্তানে গিয়ে কাটানো অভিজ্ঞতার কথা ভুলতে পারেন না তাঁরা।

২০০৪ সালের একটি সিরিজের কথা তুলে ধরেছেন শোয়েব। সে বার পাকিস্তানে গিয়ে টেস্ট এবং এক দিনের সিরিজ, দু’টিতেই জিতেছিল ভারত। সেই সিরিজের উইকেট সম্পর্কে বলতে গিয়ে এক ওয়েবসাইটের শো-তে শোয়েব বলেছেন, “আমরা ভারতীয় ব্যাটারদের জন্য দ্রুতগতির উইকেট তৈরি করতে চেয়েছিলাম। শুকনো হবে পিচ, কিন্তু বল জোরে ছুটবে। এমন পিচ যেখানে ৩৫০ রান উঠবে না। প্রথম দুটো ম্যাচে ভারতকে শাসন করতে চেয়েছিলাম। তার পর তৃতীয় ম্যাচে আরও গতিশীল উইকেট বানাতে চেয়েছিলাম। কিন্তু তার পর একটা ক্যাচ হল এবং ম্যাচের গতিপথই পাল্টে গেল।”

যিনি সেই ক্যাচ নিয়েছিলেন, সেই মহম্মদ কাইফও একই শোয়ে ছিলেন। ভারতের ৩৪৯ রান তাড়া করতে নেমে ভালই খেলছিল পাকিস্তান। কিন্তু ইনজামাম উল হকের মারা শট ঝাঁপিয়ে পড়ে কাইফ ক্যাচ নেওয়ায় গতিপথ ঘুরে যায় ম্যাচের। স্মৃতিচারণ করেছেন কাইফও। বলেন, “পাকিস্তানে গিয়ে আমরা প্রচুর ভালবাসা এবং সমীহ পেতাম। শুধু আমি নয়, সচিন, দ্রাবিড়, সৌরভও একই কথা বলে। ওখানে কেনাকাটা করতে যাওয়ার আগে অনুমতি নিতে হত। কিন্তু আমি কেনাকাটা করতে গেলে কেউ টাকা নিতে রাজি হত না। সবাই বলত, আপনি ভারত থেকে এখানে ক্রিকেট খেলতে এসেছেন। তাই আপনি আমাদের অতিথি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE