Advertisement
২০ এপ্রিল ২০২৪
Zubayr Hamza

Zubayr Hamza: নিষিদ্ধ ওষুধ খেয়ে নির্বাসিত দক্ষিণ আফ্রিকার ব্যাটার, পরিসংখ্যান মোছার নির্দেশ আইসিসি-র

ভুল করে বাবার হৃদরোগের ওযুধ খাওয়ার কথা স্বীকার করেছেন হামজা। তাঁর ব্যাখ্যায় সন্তুষ্ট আইসিসি দু’বছরের বদলে নয় মাসের নির্বাসন দিয়েছে।

জুবের হামজা।

জুবের হামজা। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ২২:২৭
Share: Save:

নিষিদ্ধ ওষুধ খাওয়ার জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নয় মাস নির্বাসিত হলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটার জুবের হামজা। আইসিসি জানিয়েছে, ২০২২ সালের ডিসেম্বরের আগে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন না।

হামজা পারফরম্যান্স ভাল করার জন্য নিষিদ্ধ তালিকায় থাকা ওষুধ খাননি বলে দাবি করেছেন। তিনি ভুল করে তাঁর বাবার হৃদরোগের ওষুধ খেয়ে ফেলেন। সেই ওষুধে নিষিদ্ধ তালিকায় থাকা ফুরোসেমাইড রয়েছে বলে জানা গিয়েছে। নিজের অ্যালার্জির ওষুধের পরিবর্তে ভুল করে বাবার ওষুধ খেয়ে নেন তিনি। হামজা আইসিসি-র সংশ্লিষ্ট কমিটির সামনে নিজের দোষ স্বীকার করেছেন। তাঁর ব্যাখ্যায় সন্তুষ্ট হয়েছে আইসিসি। তাই দু’বছরের জায়গায় তাঁকে নয় মাস নির্বাসিত করা হয়েছে। নির্বাসিত হওয়ায় বছরের শেষ দিকে দক্ষিণ আফ্রিকার হয়ে ইংল্যান্ড সফরে যেতে পারবেন না হামজা।

এখনও পর্যন্ত দেশের হয়ে ছয়টি টেস্ট এবং একটি এক দিনের ম্যাচ খেলেছেন এই ব্যাটার। নির্বাসনের পাশাপাশি হামজার বেশ কিছু পরিসংখ্যানও মুছে দেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। গত ১৭ জানুয়ারি থেকে ২২ মার্চ পর্যন্ত হামজা যে সব ম্যাচ খেলেছেন, সেগুলির পরিসংখ্যান মুছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। তার মধ্যে রয়েছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলা একটি টেস্ট ম্যাচও।

আইসিসি-র ইন্টিগ্রিটি শাখার জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘‘আমরা আবার সমস্ত আন্তর্জাতিক ক্রিকেটারকে সতর্ক করে বলতে চাই, কোনও কিছু শরীরে প্রবেশ করানোর আগে সতর্ক থাকা দরকার। ঠিক কী ওষুধ তারা খাচ্ছে, তা জানা উচিত। নিষিদ্ধ তালিকায় থাকা ওষুধ কোনও ভাবেই খাওয়া হয়নি, এটা ক্রিকেটারদেরই নিশ্চিত করতে হবে। আমরা চাই না ডোপিং সংক্রান্ত কোনও নিয়ম লঙ্ঘিত হোক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE