Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Sri Lanka VS Pakistan Test Series

শতরানের পথে ধনঞ্জয়, ১০০ টেস্ট উইকেট আফ্রিদির, পাকিস্তানের বিরুদ্ধে প্রথম দিন শ্রীলঙ্কা ২৪২/৬

পাকিস্তান বনাম শ্রীলঙ্কার এই টেস্টে ফিরলেন শাহিন শাহ আফ্রিদি। এক বছর আগে শ্রীলঙ্কার গলেই শেষ টেস্ট খেলেছিলেন তিনি। এর পর চোটের কারণে টেস্ট ক্রিকেট থেকে দূরে ছিলেন।

Shaheen Afridi

শাহিন আফ্রিদি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ২১:৪৮
Share: Save:

শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ খেলতে গিয়েছে পাকিস্তান। রবিবার থেকে শুরু হওয়া টেস্টের প্রথম দিনে শ্রীলঙ্কা ছ’উইকেট হারালেও ২৪২ রান তুলে নিয়েছে। ৯৪ রান করে ক্রিজে রয়েছেন ধনঞ্জয় ডি’সিলভা। রান পেয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুজও।

পাকিস্তান বনাম শ্রীলঙ্কার এই টেস্টে ফিরলেন শাহিন শাহ আফ্রিদিও। এক বছর আগে শ্রীলঙ্কার গলেই শেষ টেস্ট খেলেছিলেন তিনি। এর পর চোটের কারণে টেস্ট ক্রিকেট থেকে দূরে ছিলেন। এক বছর আবার সেই মাঠেই শ্রীলঙ্কার বিরুদ্ধে ফিরলেন আফ্রিদি। গত বছরও ১৬ জুলাই থেকেই শুরু হয়েছিল সেই টেস্ট। ঠিক এক বছর পর ফিরে প্রথম দিনে তিন উইকেট নিলেন আফ্রিদি। ম্যাচের তৃতীয় ওভারে তাঁর বলে আউট হন শ্রীলঙ্কার ওপেনার নিশান মাদুস্কা (৪)। উইকেটরক্ষক সরফরাজ আহমেদের হাতে ক্যাচ দেন তিনি। অন্য ওপেনার দিমুথ করুণারত্নের (২৯) উইকেটটিও নেন আফ্রিদি। তাঁর লেগ সাইডের বলে ব্যাট ছুঁইয়ে দেন অধিনায়ক করুণারত্নে। বল চলে যায় সরফরাজের গ্লাভসে। এ ছাড়াও কুশল মেন্ডিসের (১২) উইকেট নেন আফ্রিদি। মাত্র এক রান করেন দীনেশ চন্ডিমল। তাঁর উইকেট নেন নাসিম শাহ। টেস্ট ক্রিকেটে ১০০ উইকেট হয়ে গেল তাঁর।

শ্রীলঙ্কার হয়ে চার নম্বরে ব্যাট করতে নামেন অভিজ্ঞ ম্যাথুজ। পাকিস্তানের বোলারদের সামলে শ্রীলঙ্কার ইনিংস গড়ার কাজটা শুরু করেন তিনি। ম্যাথুজের সঙ্গী হন ধনঞ্জয়। দু’জনে মিলে ১৩১ রানের জুটি গড়েন। তবে এই জুটি ভেঙে দেন আবরার আহমেদ। তিনি ম্যাথুজের উইকেট তুলে নেন। ৬৪ রান করে সরফরাজের হাতে ক্যাচ দেন শ্রীলঙ্কার ব্যাটার। ম্যাথুজ ফিরতে ধনঞ্জয় জুটি গড়েন সাদিরা সমরবিক্রমার সঙ্গে। যদিও তাঁদের জুটি বেশি ক্ষণ টেকেনি। মাত্র ৩৬ রান করেই আউট হয়ে যান সমরবিক্রমা। জুটিতে ওঠে ৫৪ রান। আঘা সলমনের বলে আউট হন সমরবিক্রমা। তিনি আউট হতেই প্রথম দিনের খেলা শেষ করে দেন আম্পায়ারেরা। বৃষ্টির কারণে সারা দিনে ৬৫.৪ ওভারের বেশি করা সম্ভব হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE