Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Sachin Tendulkar

Virat Kohli: সচিনের সাহায্য নিতে কোহলিকে পরামর্শ সানির

বিশ্বক্রিকেটে ভারত সাফল্য পেলেও অধিনায়ক কোহলি গত দু’বছরে একটিও সেঞ্চুরি পাননি। যদিও টেস্টে বিরাট কয়েকটি অর্ধশতরানের ইনিংস খেলেছেন এই সময়ে।

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২২ ০৮:৩০
Share: Save:

সুনীল গাওস্কর মনে করেন, অফের দিকে শট মারা নিয়ে সমস্যা কাটাতে বিরাট কোহলির উচিত সচিন তেন্ডুলকরের সঙ্গে কথা বলা। সাম্প্রতিক সময়ে বিশ্বক্রিকেটে ভারত সাফল্য পেলেও অধিনায়ক কোহলি গত দু’বছরে একটিও সেঞ্চুরি পাননি। যদিও টেস্টে বিরাট কয়েকটি অর্ধশতরানের ইনিংস খেলেছেন এই সময়ে।

গত দু’বছরে বিরাটের শতরান না পাওয়া গাওস্করের কথায় কিছুটা হলেও চিন্তার। ক্রিকেট সম্প্রচারকারী চ্যানেলে তিনি বলেছেন, ‘‘খুব ভাল হয়, বিরাট যদি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে সচিনকে ফোন করে জেনে নেয় যে, ও কী ভাবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০৩-২০০৪ মরসুমে নিজেকে অফে শট মারার প্রবণতা থেকে মুক্ত করেছিল।’’ যোগ করেন, ‘‘সচিনও কিন্তু কভারে আর উইকেটের পিছনে ক্যাচ দিয়ে তখন বারবার আউট হয়ে যাচ্ছিল। কিন্তু সিডনিতে চতুর্থ টেস্টে ও ঠিক করে ফেলে, আর কভারের দিকে শটই নেবে না। তার ফল কী হয়েছিল? প্রথম ইনিংসে ২৪১ করে সচিন অপরাজিত থেকে যায়। দ্বিতীয় ইনিংসেও অস্ট্রেলীয় বোলাররা ওকে আউট করতে পারেনি। দ্বিতীয় বার করেছিল ৬০ রান। তাই বিরাট নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে ওর কাছ থেকেই বুদ্ধিটা নিক। তাতে হয়তো ওর লাভই হবে।’’

গাওস্কর অবশ্য মনে করেন, সাম্প্রতিক কালে বিভিন্ন সময় কোহলি আউট হচ্ছেন দুর্ভাগ্যজনক ভাবেও। দক্ষিণ আফ্রিকায় সদ্য সমাপ্ত সেঞ্চুরিয়ন পার্ক টেস্টে প্রথম ইনিংসে ৩৫ রান করার পরে দ্বিতীয় ইনিংসেও ১৮ রানে আউট হন কোহলি। দু’ক্ষেত্রেই অফস্টাম্পের বাইরের বল তাড়া করতে গিয়ে আউট হয়ে ফেরেন তিনি। যে প্রসঙ্গে গাওস্কর বলেছেন, ‘‘ও কী ভাবে ব্যাটটা করছে, ভাল করে লক্ষ্য করুন। দেখবেন, কোথাও কোনও ভুল নেই। অথচ আউট হওয়ার ক্ষেত্রে দেখা যাচ্ছে প্রথম ভুলেরই মূল্য দিতে হচ্ছে। দ্বিতীয় কোনও সুযোগ পাচ্ছে না।’’ ভারতের সর্বকালের অন্যতম সেরা ওপেনারের আরও মন্তব্য, ‘‘আপনারা বলতে পারেন যে, ওর কিছু বল না খেলে ছেড়ে দেওয়া উচিত। কিন্তু ভুল সব ব্যাটারই করে। আসলে ভাগ্য কোহলিকে সাহায্য করছে না। তাই আসুন প্রার্থনা করি, ২০২২-এ যেন ভাগ্য ব্যাটার বিরাটের প্রতি সুপ্রসন্ন হয়। তা হলেই দেখবেন ও রান পাচ্ছে। করছে সেঞ্চুরিও।’’

সেঞ্চুরিয়নে কোহলির ব্যাটিং প্রসঙ্গে গাওস্কর যোগ করেছেন, ‘‘এখানেও কিন্তু দু’ইনিংসেই ও বল ব্যাটের মাঝখান দিয়ে খেলছিল। কিন্তু প্রথম ভুলেই আউট হয়ে গেল দু’বারই।’’ এ দিকে, সেঞ্চুরিয়ন পার্কে এশিয়ার প্রথম দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট জেতার পরে বৃহস্পতিবার আনন্দে মাতে ভারতীয় দল। জয়ের পরে মহম্মদ শামির কেক কাটার ভিডিয়ো ক্রিকেটপ্রেমীরা দেখেছেন বিসিআই টিভিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE