Advertisement
০২ মে ২০২৪
Suryakumar Yadav

দু’দিন পরেই বিশ্বরেকর্ড গড়তে পারেন ভারতের নতুন নেতা সূর্য, ভাঙতে পারেন কোহলি-বাবরদের নজির

বিশ্বকাপে রান পাননি সূর্যকুমার। তবু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে তাঁর উপর আস্থা রেখেছেন জাতীয় নির্বাচকেরা। নেতৃত্বের দায়িত্বও দেওয়া হয়েছে তাঁকে।

picture of SuryaKumar Yadav

সূর্যকুমার যাদব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৭:৪৮
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে ভারতকে নেতৃত্ব দেবেন সূর্যকুমার যাদব। জাতীয় দলের নেতৃত্ব পাওয়ার পাশাপাশি একটি বিশ্বরেকর্ডও গড়তে পারেন তিনি। তা না হলেও পাঁচ ম্যাচের সিরিজ়ে নতুন মাইলফলক স্পর্শ করতেই পারেন।

বিশ্বকাপে রান পাননি সূর্যকুমার। প্রথম একাদশে তাঁর জায়গা পাওয়া নিয়েও প্রশ্ন উঠেছিল। এ বার অবশ্য সূর্যকুমারের প্রিয় ২০ ওভারের ক্রিকেট। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের টি-টোয়েন্টি ব্যাটারদের ক্রমতালিকায় শীর্ষে রয়েছেন সূর্যকুমার। এখনও পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটের ৫০টি ইনিংসে ৪৬.০২ গড়ে তিনি করেছেন ১৮৪১ রান। তিনটি শতরান এবং ১৮টি অর্ধশতরান রয়েছে তাঁর। অর্থাৎ ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ২০০০ রানের মাইলফলক স্পর্শ করতে চাই ১৫৯ রান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে ১৫৯ রান করতে পারলে টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ২০০০ রান করার কৃতিত্ব অর্জন করবেন তিনি। পাকিস্তানের দুই ক্রিকেটার বাবর আজ়ম এবং মহম্মদ রিজ়ওয়ানের বিশ্বরেকর্ড ভেঙে দেবেন তিনি। তাঁরা দু’জনেই টি-টোয়েন্টি ক্রিকেটে ২০০০ রান করতে ৫২টি ইনিংস নিয়েছিলেন। সূর্যকুমার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ২০০০ রান পূর্ণ করলেও বিশ্বরেকর্ড স্পর্শ করবেন।

আরও একটি নজির গড়তে পারেন সূর্যকুমার। টপকে যেতে পারেন বিরাট কোহলিকেও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচটি ম্যাচ মিলিয়ে ২০০০ রান পূর্ণ করলেও ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে কম ইনিংস খেলে এই মাইলফলক স্পর্শ করবেন ৩৩ বছরের ব্যাটার। কোহলি ৫৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE