Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Suryakumar Yadav

টি-টোয়েন্টির ‘রাজা’ সূর্য! স্বীকৃতি দিল আইসিসিও

টি-টোয়েন্টিতে ৪৫টি ম্যাচ খেলে ১৫৭৮ রান করেছেন সূর্যকুমার। গড় ৪৬.৫৬। স্ট্রাইক রেট ১৮০.৩। ক্রিকেটের ছোট ফরম্যাটে ৩টি শতরান ও ১৩টি অর্ধশতরান করেছেন সূর্য। সর্বোচ্চ ১১৭ রান।

টি-টোয়েন্টি ক্রিকেটে ক্রমতালিকায় শীর্ষে রয়েছেন সূর্যকুমার যাদব। এ বার আইসিসিও স্বীকৃতি দিল তাঁকে।

টি-টোয়েন্টি ক্রিকেটে ক্রমতালিকায় শীর্ষে রয়েছেন সূর্যকুমার যাদব। এ বার আইসিসিও স্বীকৃতি দিল তাঁকে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৬:৫৬
Share: Save:

বড় স্বীকৃতি পেলেন সূর্যকুমার যাদব। ২০২২ সালের টি-টোয়েন্টির সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন তিনি। বুধবার আইসিসি এই স্বীকৃতি দিয়েছে ভারতের মিডল অর্ডার ব্যাটারকে। এখন আইসিসি-র ব্যাটারদের তালিকাতেও শীর্ষে রয়েছেন তিনি।

Advertisement

২০২১ সালের মার্চ মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়েছিল সূর্যের। প্রথম বলেই জোফ্রা আর্চারকে ছক্কা মেরে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের আগমন বার্তা দিয়েছিলেন তিনি। মাত্র ৩১ বলে ৫৭ রান করেছিলেন সূর্য। তার পর থেকে যত সময় এগিয়েছে তত নিজের জায়গা আরও পাকা করেছেন। হার্দিক পাণ্ড্য থেকে শুরু করে রোহিত শর্মা, সবাই মুগ্ধ ছোট ফরম্যাটে সূর্যের ব্যাটিং দেখে।

টি-টোয়েন্টিতে ৪৫টি ম্যাচ খেলে ১৫৭৮ রান করেছেন সূর্যকুমার। গড় ৪৬.৫৬। স্ট্রাইক রেট ১৮০.৩। ক্রিকেটের ছোট ফরম্যাটে ৩টি শতরান ও ১৩টি অর্ধশতরান করেছেন সূর্য। সর্বোচ্চ ১১৭ রান। ২০২২ সালে দু’টি শতরান করেছিলেন ভারতীয় ব্যাটার। ইংল্যান্ডের বিরুদ্ধে রান তাড়া করতে নেমে ৫৫ বলে ১১৭ রান করেছিলেন তিনি। কিন্তু তার পরেও দল জিততে পারেনি। পরে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১১১ রানের ইনিংস খেলেছিলেন তিনি। ২০২৩ সালের শুরুতেই শ্রীলঙ্কার বিরুদ্ধে ১১২ রান করেছিলেন সূর্য। রোহিতের পরে তিনি দ্বিতীয় ক্রিকেটার যাঁর টি-টোয়েন্টিতে তিন বা তাঁর বেশি শতরান রয়েছে।

মিডল অর্ডারে নেমে দ্রুত রান করার সহজাত ক্ষমতা রয়েছে সূর্যের। সাজঘর থেকেই তৈরি হয়ে আসেন তিনি। কম বলে ঝোড়ো ইনিংস খেলেন। উইকেটের চার দিকে সমান ভাবে বড় শট খেলতে পারার ক্ষমতার জন্য তাঁকে ৩৬০ ডিগ্রি ক্রিকেটার বলা হয়। এ বার টি-টোয়েন্টির ‘রাজা’র মর্যাদা পেলেন সূর্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.