Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Rohit Sharma

কার্তিক না পন্থ! ইংল্যান্ডের বিরুদ্ধে দলে কে? জবাবে কী বললেন ভারত অধিনায়ক রোহিত

দীনেশ কার্তিক, না ঋষভ পন্থ, টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলে কে খেলবেন? এই প্রশ্নের জবাবে কী বললেন ভারত অধিনায়ক রোহিত শর্মা?

ভারতের প্রথম একাদশ নিয়ে মুখ খুললেন রোহিত শর্মা।

ভারতের প্রথম একাদশ নিয়ে মুখ খুললেন রোহিত শর্মা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৪:৫১
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে নামার আগে দলগঠন নিয়ে চিন্তায় ভারত। দীনেশ কার্তিক না ঋষভ পন্থ, কে খেলবেন প্রথম একাদশে সেই প্রশ্ন ভাবাচ্ছে ভারতীয় সমর্থকদের। খেলতে নামার ২৪ ঘণ্টা আগে অবশ্য কিছু খোলসা করলেন না দলের অধিনায়ক রোহিত শর্মা। জানালেন, দু’জনই তাঁদের মাথায় রয়েছেন।

বিশ্বকাপ শুরু হওয়ার আগে রোহিত জানিয়েছিলেন, তাঁর দলে ফিনিশারের ভূমিকা পালন করবেন দীনেশ কার্তিক। প্রথম চারটি ম্যাচে খেলেছেন তিনি। কিন্তু শেষ ম্যাচে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে তাঁর বদলে খেলানো হয়েছে ঋষভ পন্থকে। তা হলে কি সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধেও পন্থকে খেলানো হবে? না কি আবার দলে ফিরবেন কার্তিক? এই প্রশ্ন ঘুরছে ভারতীয় সমর্থকদের মনে।

বৃহস্পতিবার অ্যাডিলেডে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামার আগে সাংবাদিক বৈঠকে কার্তিক-পন্থ প্রশ্নের জবাবে সরাসরি কিছু বলেননি রোহিত। তিনি বলেছেন, ‘‘আমি জ়িম্বাবোয়ে ম্যাচের আগেও বলেছিলাম, পন্থ একমাত্র ক্রিকেটার যে কোনও ম্যাচে খেলেনি। পার্‌থে দুটো প্রস্তুতি ম্যাচে খেলেছিল পন্থ। কিন্তু তার পর থেকে আর সুযোগ পায়নি। তাই ওকে একটা সুযোগ দিতে চেয়েছিলাম। যদি সেমিফাইনাল বা ফাইনালে ওকে খেলাতে হয় তা হলে তার আগে একটা ম্যাচ ওকে সুযোগ দিতে চেয়েছিলাম। হঠাৎ করে নকআউটের মতো ম্যাচে নামিয়ে দিতে চাইনি। সেই কারণেই ওকে নেওয়া হয়েছিল।’’

ইংল্যান্ডের বিরুদ্ধে কার্তিক ও পন্থ দু’জনেই তাঁদের মাথায় রয়েছেন বলে জানিয়েছেন রোহিত। বলেছেন, ‘‘জ়িম্বাবোয়ে ম্যাচের আগে জানতাম না কার বিরুদ্ধে সেমিফাইনালে খেলতে হবে। এক জন বাঁ হাতি হিসাবে পন্থ কিছুটা সুবিধা দেবে। আবার কার্তিকের অভিজ্ঞতা অনেক বেশি। তাই দু’জনেই আমাদের মাথায় আছে। বৃহস্পতিবারের ম্যাচে কে খেলবে সে ব্যাপারে আমি এখন থেকে কিছু বলব না।’’

এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত রান পাননি কার্তিক। যে ফিনিশারের জন্য তাঁকে দলে নেওয়া হয়েছিল, সেই ভূমিকা পালন করতে পারেননি তিনি। অন্য দিকে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে পন্থও রান পাননি। তাই দু’জনের মধ্যে কাকে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলানো হবে সে দিকেই তাকিয়ে রয়েছেন ভারতীয় সমর্থকরা।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম একাদশ নিয়ে রোহিতকে প্রশ্ন করা হলেও তিনি স্পষ্ট জবাব দেননি। বলেছেন, ‘‘বিশ্বকাপের আগেই প্রত্যেককে বলা হয়েছিল তৈরি থাকতে। যাকে যে ম্যাচে দরকার হবে তাকে সেই ম্যাচে খেলানো হবে। সেটা সেমিফাইনাল হতে পারে, বা ফাইনালও হতে পারে। প্রত্যেক ক্রিকেটারকে তৈরি থাকতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE