Advertisement
২৫ এপ্রিল ২০২৪
T20 World Cup 2022

পন্থ অস্ট্রেলিয়ায় সফল, কার্তিক চিন্নাস্বামীর বাইরে কী করেছে? প্রশ্ন সহবাগের

ভারতীয় দলে ফিনিশারের ভূমিকায় খেলছেন দীনেশ কার্তিক। কিন্তু তাঁর দলে থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সহবাগ। পন্থকে দলে নেওয়ার পক্ষে সওয়াল করেছেন তিনি।

বিশ্বকাপে ব্যাট হাতে এখনও পর্যন্ত রান পাননি দীনেশ কার্তিক। তাই তাঁকে নিয়ে উঠছে প্রশ্ন।

বিশ্বকাপে ব্যাট হাতে এখনও পর্যন্ত রান পাননি দীনেশ কার্তিক। তাই তাঁকে নিয়ে উঠছে প্রশ্ন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১৭:১৪
Share: Save:

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচ থেকেই ভারতীয় দলে ফিনিশারের ভূমিকায় রয়েছেন দীনেশ কার্তিক। কিন্তু একটি ম্যাচেও রান পাননি তিনি। তার উপর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ দিকে পিঠে চোট পান কার্তিক। উঠে যেতে হয় তাঁকে। বাকি ম্যাচে উইকেটরক্ষক হিসাবে দেখা যায় ঋষভ পন্থকে। এই পরিস্থিতিতে কার্তিকের সমালোচনা করলেন বীরেন্দ্র সহবাগ। ভারতের প্রাক্তন ক্রিকেটারের মতে, কার্তিকের থেকে পন্থ অস্ট্রেলিয়ার মাটিতে অনেক বেশি সফল। তাই পন্থকে খেলানো উচিত ছিল রোহিত শর্মাদের।

দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের হারের পরে সহবাগ বলেছেন, ‘‘এটা প্রথম দিন থেকে ভাবা উচিত ছিল ভারতের। কার্তিক ভারতে খেলেছে। ভারতে রান করেছে। কিন্তু অস্ট্রেলিয়ায় কবে খেলেছে? কবে রান করেছে? এটা চিন্নাস্বামীর উইকেট নয়।’’ তার পরেই পন্থের প্রসঙ্গ টেনেছেন সহবাগ। তিনি বলেছেন, ‘‘আমি এখনও বলছি, দীপক হুডার জায়গায় পন্থকে খেলানো উচিত ছিল। ও অস্ট্রেলিয়ায় গিয়ে ওদের বিরুদ্ধে রান করেছে। অস্ট্রেলিয়ার অহঙ্কার ভেঙেছে। অস্ট্রেলিয়ায় পন্থ অনেক বেশি সফল।’’

সহবাগের মতে, শেষ সিদ্ধান্ত নিতে হবে ভারতীয় ম্যানেজমেন্টকে। তাই তারা কী ভাবছে সেটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। সহবাগ বলেছেন, ‘‘আমি শুধু আমার কথাটা বলতে পারি। এ বার কাকে খেলানো হবে সেই সিদ্ধান্ত ম্যানেজমেন্টের। যদি কার্তিক সুস্থ হয়ে যায় তা হলে হয়তো পরের ম্যাচেও একই ছবি দেখতে পাব। ওকেই হয়তো আবার খেলানো হবে। তবে আমি বার বার বলব, ভারতের প্রথম একাদশে পন্থকে খেলানো উচিত।’’

কার্তিকের চোটের পরে ভারতীয় সমর্থকদের প্রশ্ন বাকি ম্যাচগুলিতে তাঁকে পাওয়া যাবে তো? তার উত্তর দিয়েছেন ভুবনেশ্বর কুমার। ভারতীয় পেসার বলেছেন, “পিঠে সমস্যা রয়েছে কার্তিকের। ম্যাচের পর আর ওর সঙ্গে দেখা হয়নি। হোটেলে ফিরে কথা বলব ওর সঙ্গে। ফিজিয়ো কী বলছে সেটাও জানতে হবে।”

বিশ্বকাপে এখনও পর্যন্ত সে ভাবে ব্যাট হাতে রান পাননি কার্তিক। উইকেটের পিছনে দলকে ভরসা দিচ্ছিলেন। যদিও নেদারল্যান্ডসের বিরুদ্ধে বেশ কিছু সহজ সুযোগ হারান তিনি। সেই কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামার আগে আলাদা করে অনুশীলন করেন কার্তিক। উইকেটের পিছনে তিনি যাতে নিজের সেরাটা দিতে পারেন, সেই দিকে নজর দিয়েছেন রাহুল দ্রাবিড়রা। পার্‌থে অনুশীলনে দেখা গিয়েছিল কার্তিকের সঙ্গে আলাদা করে সময় দিচ্ছেন ফিল্ডিং কোচ টি দিলিপ। ‘ব্লাইন্ড ড্রিলস’ করেন কার্তিক। এমন কোণ থেকে বল ছোড়া হয় যেখানে উইকেটরক্ষক বলটিকে শেষ মুহূর্তের আগে দেখতে পাবেন না। ব্যাটারের কারণে ঢেকে যায় বলটি। এমন অবস্থায় উইকেটরক্ষকের অনুমান ক্ষমতার উপর নির্ভর করতে হয়। সেটারই অনুশীলন করছিলেন কার্তিক।

রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পিঠে চোট পাওয়ার পর বাংলাদেশের বিরুদ্ধে ২ নভেম্বর কার্তিক খেলতে পারবেন কি না তা স্পষ্ট নয়। ভারতীয় দলে ঋষভ পন্থ থাকায় যদিও উইকেটরক্ষা নিয়ে চিন্তা করতে হবে না ভারতকে। দিল্লির বাঁহাতি ব্যাটার নেটেও অনুশীলন করছেন নিয়মিত। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও প্রথম একাদশে খেলেননি তিনি। রবিবার উইকেটরক্ষা করতে দেখা গেল তাঁকে। তার আগে নেটে পন্থকে দেখা গিয়েছিল বিধ্বংসী মেজাজে ব্যাট করতে। একের পর এক বোলারের বিরুদ্ধে তাঁকে একই ভাবে ব্যাট করতে দেখা গিয়েছিল। এখন দেখার পরের ম্যাচে কার্তিকের জায়গায় পন্থকে দেখা যায় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE