Advertisement
০৩ মে ২০২৪
India vs England 2024

দ্বিতীয় দিনের শেষে ২৫৫ রানে লিড ভারতের, ৪ উইকেট নিয়েও বিপক্ষকে আটকাতে ব্যর্থ বশির

ধর্মশালা টেস্টে দ্বিতীয় দিনের শেষে ২৫৫ রানে লিড নিল ভারত। ৮ উইকেট হারালেও বড় রানের লিড নিয়ে স্বস্তিতে রোহিত শর্মারা। ইংল্যান্ডের হয়ে শোয়েব বশির ৪ উইকেট নিলেও সে ভাবে বিপাকে ফেলতে পারলেন না বিপক্ষকে।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৬:৫৩
Share: Save:

ধর্মশালা টেস্টে দ্বিতীয় দিনের শেষে ২৫৫ রানে লিড নিল ভারত। ৮ উইকেট হারালেও বড় রানের লিড নিয়ে স্বস্তিতে রোহিত শর্মারা। ইংল্যান্ডের হয়ে শোয়েব বশির ৪ উইকেট নিলেও সে ভাবে বিপাকে ফেলতে পারলেন না বিপক্ষকে।

দিনের শুরু থেকেই ম্যাচের রাশ নিজেদের হাতে রেখেছিল ভারত। প্রথম সেশনে কোনও উইকেট হারায়নি তারা। রোহিত শর্মা এবং শুভমন গিলের জুটিতে ১৭১ রানের জুটি ভারতকে বড় রানে লিড নিতে সাহায্য করে। দ্বিতীয় সেশনে তাঁরা আউট হলেও সরফরাজ় খান এবং দেবদত্ত পাড়িক্কল দলকে ভরসা দেন। তাঁরা দু’জনে মিলে ৯৭ রানের জুটি গড়েন। অভিষেক ম্যাচ খেলতে নামা পাড়িক্কল ৬৫ রান করেন।

একটা সময় ভারতের ৪২৮ রানে ৮ উইকেট পড়ে গিয়েছিল। মনে হচ্ছিল হয়তো শুক্রবারই শেষ হয়ে যাবে ভারতের ইনিংস। কিন্তু যশপ্রীত বুমরা এবং কুলদীপ যাদব মিলে ৪৫ রান যোগ করেছেন। দিনের শেষে ক্রিজ়ে কুলদীপ (২৭) এবং বুমরা (১৯) রয়েছেন। তাঁরা শনিবার সকালে ভারতের রানের লিড আরও বৃদ্ধি করতে পারেন।

শুক্রবার রোহিত শতরান করার দু’বল পরেই শতরান করেন শুভমন। প্রায় পাল্লা দিয়ে রান করেন ভারতের দুই ব্যাটার। ওপেন করতে নামা রোহিত ১৬২ বলে ১০৩ রান করেন। শুভমন তিন নম্বরে নেমে ১৫০ বলে ১১০ রান করেন। তাঁরা আটটি ছক্কা এবং ২৫টি চার মারেন। শুক্রবার প্রথম সেশনে তাঁরা তুলেছিলেন ১২৯ রান। ইংল্যান্ডের কোনও বোলারই চাপে ফেলতে পারছিলেন না রোহিতদের।

শেষ পর্যন্ত বল হাতে তুলে নেন বেন স্টোকস। তাঁর হাঁটুতে চোট ছিল। সেই কারণে বল করতে পারছিলেন না তিনি। ব্যাটার হিসাবেই খেলছিলেন এত দিন। শুক্রবার দলের চার বোলার বার বার ব্যর্থ হওয়ার পর শেষ পর্যন্ত বাধ্য হয়েই বল হাতে তুলে নেন অধিনায়ক স্টোকস। আর প্রথম বলেই বোল্ড করেন রোহিতকে। অফ স্টাম্পের বেল উড়িয়ে দেন ইংরেজ অধিনায়ক। এই সিরিজ়ে প্রথম বার বল করতে দেখা গেল স্টোকসকে। এর আগে রাঁচীতে যদিও বোলিং অনুশীলন করেছিলেন তিনি। তবে ম্যাচে বল করতে দেখা যায়নি। শুক্রবার লাল বলটি হাতে নিতেই বুঝিয়ে দিলেন কেন তাঁকে বিশ্বের সেরা অলরাউন্ডারদের তালিকায় রাখা হয়। রোহিত আউট হওয়ার পর বেশি ক্ষণ ক্রিজ়ে থাকতে পারেননি শুভমনও। পরের ওভারেই জেমস অ্যান্ডারসনের বলে বোল্ড হয়ে যান তরুণ ব্যাটার।

রোহিত এবং শুভমন আউট হওয়ার পর দলের হাল ধরেন পাড়িক্কলেরা। দ্বিতীয় সেশনে তাঁদের দাপটে ভারত ১১২ রান তুলল। রোহিত এবং শুভমন আউট হলেও ভারতের কোনও অসুবিধাই হল না রান করতে। সরফরাজ় এবং পাড়িক্কল পরিণত ব্যাটিং করলেন। মার্ক উড মার খেলেন তাঁদের হাতেও। সরফরাজ় করেন ৫৬ রান। তিনি আউট হলেও দলকে টানছিলেন পাড়িক্কল। তিনি অভিষেক ম্যাচে ৬৫ রান করে দলকে ভরসা দেন। এই ম্যাচে রজত পাটীদারের জায়গায় দলে নেওয়া হয়েছে পাড়িক্কলকে। তিনি রান পেয়ে যাওয়ায় লড়াই হবে ওই জায়গার জন্য। যদিও বিরাট কোহলি খেলছেন না বলেই তাঁরা সুযোগ পেয়েছেন।

দিনের শেষে ধর্মশালা টেস্টে ২৫৫ রানে এগিয়ে গিয়েছে ভারত। তৃতীয় দিনে এই লিড কিছুটা বৃদ্ধি করার চেষ্টা করবেন কুলদীপেরা। ইংল্যান্ডের ব্যাটারদের সামনে কঠিন চ্যালেঞ্জ এই রান টপকে ভারতের সামনে বড় রানের লিড রাখা। যদিও প্রথম ইনিংসে যে ভাবে ভারতীয় স্পিনারদের সামনে ইংরেজ ব্যাটারেরা আউট হয়েছেন, তাতে এই সিরিজ়ের শেষ ইনিংসে বিশেষ উন্নতির আশা দেখছেন না ইংরেজ সমর্থকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE